• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার পাতে ইলিশ নেই!


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৮, ২০১৭, ০৪:৪৮ পিএম
শেখ হাসিনার পাতে ইলিশ নেই!

ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আপ্যায়নে টাটকা ইলিশ মাছ রাখতে চেয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি; কিন্তু তা মেলেনি। এ নিয়ে আপসোস থেকে যাচ্ছে বাংলাদেশের নড়াইলের জামাই প্রণব মুখার্জীর।

ভারতের অন্যতম জনপ্রিয় এক দৈনিকে বলা হয়েছে, টাটকা ইলিশ না পেয়ে ভেটকির পাতুরি, চিংড়ির মালাইকারি ও চিতল পেটির মুইঠ্যা বানানো হয়েছে বঙ্গবন্ধু কন্যার জন্য।

এবারই প্রথম ভারতে সফরে নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে থাকছেন শেখ হাসিনা। ভারতের রাষ্ট্রপতির ভবনে কোনো সরকার প্রধানের আতিথ্য পাওয়া বিরল ঘটনা। এমনটা জানিয়েছেন ভারতের কূটনীতিকরা।

রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর আতিথ্যে তিনদিন কাটাবেন শেখ হাসিনা। ওই ভবনের ফ্যামিলি কিচেনে শুধু রাষ্ট্রপতি ও তার নিকটাত্মীয়দের জন্যই রান্না করা হয়। এই প্রথম সেখানে শেখ হাসিনার খাওয়ার জন্য চলছে তোড়জোড়। এক সপ্তাহ আগেই এই তোড়জোড় শুরু হয়েছে।

পত্রিকার ভাষ্য অনুযায়ী, শেখ হাসিনার জন্য টাটকা ইলিশ না পাওয়ায় রাষ্ট্রপতির হেঁশেলের আফসোস যাচ্ছে না। তবে রাষ্ট্রপতি ভবনের ৩২ জন প্রধান রাঁধুনি (চিফ শেফ) বারবার আলোচনা করছেন নিজেদের মধ্যে কী কী রাখা যায় শেখ হাসিনার পাতে। অবশ্য, কয়েকদিন আগেই বাংলাদেশ সরকারের কাছ থেকে জেনে নেয়া হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পছন্দ-অপছন্দ কী? পশ্চিমবঙ্গের প্রথম সারির পাচকদের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরে নেয়া হয়।

পত্রিকার ভাষ্যমতে, রকমারি মাছের বিভিন্ন পদের সঙ্গে থাকছে বিভিন্ন রকম মিষ্টান্ন। এর মধ্যে রাজভোগ রাখা হচ্ছে শেখ হাসিনাকে আপ্যায়নে। থাকছে মুর্গ দরবারি, গোস্ত ইয়াখনি, রাইজিনা কোফতা, আলু বুখারার মতো উত্তর ভারতের বিশেষ খাবার।

পশ্চিমবঙ্গের বাঙালি প্রণব মুখার্জির সঙ্গে শেখ হাসিনার ব্যক্তিগত সম্পর্কও অনেক বেশি মধুর। শ্বশুরবাড়ি নড়াইলে হওয়ায় বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ক হৃদ্যতাপূর্ণ। রাষ্ট্রপতি হওয়ার পর সস্ত্রীক বাংলাদেশে গিয়ে নড়াইলে শ্বশুরবাড়ি যান। সে সময় শেখ হাসিনা তাকে ইলিশ দিয়ে আপ্যায়িত করেছিলেন। বিষয়টি প্রণব মুখার্জী সাংবাদিকদেরও জানিয়েছিলেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!