• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শেষ করা যায়নি তারেক মাসুদের মামলার রায়


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৭, ০৫:৪৯ পিএম
শেষ করা যায়নি তারেক মাসুদের মামলার রায়

ঢাকা: দ্বিতীয় দিনেও শেষ করা যায়নি চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের মৃত্যুর ঘটনায় দশ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে করা মামলার রায়। রায়ের অবশিষ্টাংশ ঘোষণা করা হবে আগামী রোববার।

৩০ নভেম্বর বিকেলে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সকাল ১০টা ৪০ মিনিটে রায় ঘোষণা শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। বেঞ্চের জৈষ্ঠ্য বিচারপতি জিনাত আরা রায় ঘোষণা করছেন। রায় ঘোষণায় সময় আদালতে তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদ তার মা, আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার সারা হোসেন উপস্থিত ছিলেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ এবং মিশুক মুনীর। তাদের বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে চুয়াডাঙ্গাগামী একটি বাসের সংঘর্ষ ঘটে। তাতে তারেক-মিশুকসহ মাইক্রোবাসের পাঁচ আরোহীর মৃত্যু হয়। আহত হয় আরো কয়েকজন।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। পরে ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি নিহতদের পরিবারের সদস্যরা মানিকগঞ্জে মোটরযান অর্ডিন্যান্সের ১২৮ ধারায় বাসমালিক, চালক ও ইন্স্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মানিকগঞ্জ মোটর ক্লেইমস ট্রাইব্যুনালে দুটি মামলা করেন।

এরপর মামলা দুটি জনস্বার্থে হাইকোর্টে বিচারের জন্য সংবিধানের ১১০ অনুচ্ছেদ অনুসারে আবেদন করা হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের ডিভিশন বেঞ্চ এক রায়ে মোকদ্দমা দুটি হাইকোর্টে বিচারের পক্ষে মত দেন। এজন্য উপযুক্ত বেঞ্চ গঠন বিষয়ে পদক্ষেপ নিতে প্রধান বিচারপতির কাছে মামলা দুটির নথি ও আদালত বদলির আবেদনের নথি পাঠানো হয়।

পরে প্রধান বিচারপতি বিষয়টি নিষ্পত্তির জন্য বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে পাঠান। ওই বেঞ্চে এই মামলার স্বাক্ষ্য গ্রহণ ও যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। মামলায় ক্যাথরিন মাসুদের পক্ষে ৭ জন, বাস মালিকের পক্ষে ৫ জন এবং ইন্স্যুরেন্স কোম্পানির পক্ষে একজন হাইকোর্টে স্বাক্ষ্য দেন।

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার তারেক মাসুদের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে করা মামলায় রায় ঘোষণা রোববার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!