• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শেষ দিনে টাইগারদের চাই ৩৫৬ রান


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০১৭, ০৪:০৪ পিএম
শেষ দিনে টাইগারদের চাই ৩৫৬ রান

ঢাকা: নানা জল্পনা-কল্পনা আর শঙ্কা দুরে ঠেলে অবশেষে পঞ্চম দিনে গড়িয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার একমাত্র হায়দরাবাদ টেস্ট। জয়ের জন্য সফরকারি বাংলাদেশকে ৪৫৯ রানের লক্ষ্য বেধে দিয়েছে টিম ইন্ডিয়া। জবাবে পাহাড়সম টার্গেটে ব্যাট করছে টাইগাররা। চতুর্থ দিন শেষ হওয়ার আগে তিন উইকেট হারিয়ে ১০৩ রান সংগ্রহ করেছে মুশফিকুর রহীমের দল। মাহমুদুল্লাহ রিয়াদ ৯ এবং সাকিব আল হাসান ২১ রানে অপরাজিত আছেন। সোমবার (১৩ ফেব্রুয়ারি) পঞ্চম ও শেষ দিনে টাইগারদের প্রয়োজন ৩৫৬ রান।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। অশ্বিনের বলে কোহলির তালুবন্দি হয়ে ফেরেন তামিম ইকবাল। অবশ্য প্রথম দফায় আউট দেননি আম্পায়ার। কিন্তু কোহলি রিভিউ আবেদনে সাজঘরে ফেরেন তামিম। তামিমের পর বিদায় নিয়েছেস আরেক ওপেনার সৌম্য সরকারও। তার আগে ৬৬ বলে সাত চারে ৪২ রান করেন তিনি।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেননি মমিনুল হক। অশ্বিনের বলে রাহানের হাতে ক্যাচ দিয়ে ফেরান আগে ২৭ রান করেছেন তিনি।

এর আগে বাংলাদেশকে ফলঅনে না নামিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৫৯ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ৪৫৯ রানে।

চতুর্থ দিনের শুরুতেই উইকেট হারায় সফরকারি দল। ভুবনেশ্বর কুমারের করা প্রথম ওভারেই রিভার্স সুইংয়ে পরাস্ত হয়ে ঠিক ৫১ রানে সরাসরি বোল্ড হয়ে ফিরে যান মেহেদী হাসান মিরাজ। কুমারের লেট ইনসুইংয়ে পায়ের কাজটা ঠিকমতো করতে পারেননি। ফলে ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে বল আঘাত হানে স্টাম্পে।

এরপর ফেরেন তাইজুলও। উমেশ যাদবের শর্ট বলে বসে পড়েছিলেন। কিন্তু বলটি গ্লাভসে লেগে জমা পড়ে উইকেটকিপারের হাতে। এর আগে ১০ রানে ব্যাট করছিলেন তিনি। এই জুটিতে আসে ১৭ রান। এরপরই তাসকিনের সঙ্গে গুরুত্বপূর্ণ ৩৯ রানের জুটি গড়েন মুশফিক। মুশফিক সেঞ্চুরি তুললেও বেশিক্ষণ তাকে আর সঙ্গ দিতে পারেননি তাসকিন। ৮ রানে ব্যাট করতে থাকা এই পেসারকে রাহানের তালুবন্দী করেন জাদেজা। শেষ দিকে দ্রুত রানের যোগান দিয়ে মুশফিক ১২৩ রানে ফিরলে ৩৮৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

ভারতের পক্ষে দুটি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজা। ৩টি নেন উমেশ যাদব। একটি করে উইকেট নেন ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমার।    ।

এর আগে ভারত তাদের প্রথম ইনিংসে ওপেনার মুরলি বিজয়ের সেঞ্চুরির পর অধিনায়ক ভিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ও উইকেট কিপার ঋদ্ধিমান সাহার সেঞ্চুরিতে ছয় উইকেটে ৬৮৭ রান ইনিংস ঘোষণা করে।

জবাবে দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাট করতে নেমে দারুন সূচনা করে দুই বাংলাদেশি ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবাল। কিন্তু দিনের দুই ওভার বাকি থাকতে ভিরাট কোহলি রিভিউতে ধরা পড়েন দারুন শুরু করা সৌম্য। বাংলাদেশ দল শেষ পর্যন্ত এক উইকেটে ৪১ রান দিন শেষ করে।

তৃতীয় দিনের শুরুতে তামিম, মমিনুল দ্রুত বিদায় নেয়ার পর সাকিব ও রিয়াদের ছোট জুটিতে কিছুটা পথে ফিরে বাংলাদেশ। তবে রিয়াদকে লম্বা ইনিংস খেলতে দেননি ইশান্ত শর্মা।

১০৪ রান তুলতেই চার উইকেট হারিয়ে বিপাকে পড়া বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব নিয়ে আগ্রাসী ব্যাটিং করেন সাকিব, সাথে যোগ দেন মুশফিক। সাকিব ৮২ রানে বিদায় নিলেও মুশফিক-মিরাজের ব্যাটে লড়াই করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!