• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শেষ বিকেলে ৩ উইকেট, অস্বস্তিতে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৭, ১২:১৯ পিএম
শেষ বিকেলে ৩ উইকেট, অস্বস্তিতে বাংলাদেশ

ব্যাটসম্যানদের দৃঢ়তায় বড় সংগ্রহ গড়ার পর বোলারদের লড়াই। যাতে ভর করে ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ৫৬ রানের লিড নিয়েছে বাংলাদেশ। পরে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও ধরে রেখেছিল আধিপত্য। কিন্তু শেষ বিকেলে ইমরুল কায়েসের চোট নিয়ে মাঠ ছাড়া ও দ্রুত তিনটি উইকেট হারানোয় দিনটি পুরোপুরি নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। চতুর্থ দিনে লিডটাকে ১২২ রানে টেনে নিয়ে দিন শেষ করেছে সফরকারীরা। পঞ্চম দিনে রোমাঞ্চের অপেক্ষা থাকায় এখন নিশ্চিত একটি ড্রয়ের কথা ভাবতে পারছে না টাইগাররা!

নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে সাবলীলভাবে এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। হঠাৎ বিপত্তি, দ্রুত রান নিয়ে গিয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন ইমরুল কায়েস। দ্রুত ফিরেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজ। আঙুলে চোট রয়েছে অধিনায়ক মুশফিকুর রহিমের। তাই হঠাৎ অস্বস্তিতে বাংলাদেশ।
 
চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬৬ রান; লিড ১২২। ১০ রানে অপরাজিত আছেন মুমিনুল হক। পঞ্চম ও শেষ দিন দলকে নিরাপদে নিতে মুমিনুল-সাকিব আল হাসান ও সাব্বির রহমানকেই রাখতে হবে বড় ভূমিকা। 

কিউইদের ৫৩৯ রানে অলআউট করে দিয়ে ৫৬ রানের লিডটাকে বড় করে চলছিলেন তামিম-ইমরুল। দুর্দান্ত খেলছিলেন এই দুজন। দলের রান তখন ৪৬। লিডটা কেবল শতরানের কোটা পেরিয়েছে। নেইল ওয়াগনারের করা ১৩তম ওভারে রান নিতে গিয়ে চোট পান এই ব্যাটসম্যান। পরে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়। এর পরই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাঁকে। অবস্থা দেখে মনে হচ্ছে, কোমরে ব্যথা পেয়েছেন ইমরুল। সুস্থ হয়ে মাঠে ফিরবেন কি না, সেটাও বোঝা যাচ্ছে না।

এরপরই ছোটখাট একটা ব্যাটিং ধ্বস। দলীয় ৫০ রানে সান্টনারের বলে বোল্ড হন তামিম। ৬৩ রানে মাহমুদউল্লাহ রিয়াদ আর চতুর্থ দিনের খেলা শেষ হবার আগের বলে মেহেদী হাসান মিরাজ পড়েন রানআউটের ফাঁদে। দিন শেষে ইমরুলের ইনজুরিসহ তিন উইকেট হারানোর কারণে কিছুটা চাপে মুশফিকের দল। প্রথম ইনিংসে আঙুলে চোট পাওয়া মুশফিক যদি ব্যাটিং না করেন তাহলে কিন্তু সেটা বাংলাদেশ দলের জন্য চরম দুঃসংবাদই হবে।  

এর আগে তৃতীয় দিনের ৩ উইকেটে ২৯২ রান নিয়ে আজ চতুর্থ দিনের খেলা শুরু করেছিল নিউজিল্যান্ড। স্বাগতিকদের স্কোরটা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন টম ল্যাথাম ও হেনরি। কিন্তু দলীয় ৩৪৭ রানের মাথায় চতুর্থ উইকেট হারিয়ে বসে তারা। বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ফেরান হেনরি নিকোলসকে। তখন তাঁর সংগ্রহ ছিল ৫৩ রান।

৯৮ ওভারে বিপজ্জনক হয়ে ওঠা কলিনকে আউট করেন পেসার শুভাশীষ রায়। ক্যাচ ধরেন উইকেট সামলানোর দায়িত্বে থাকা ইমরুল কায়েস। কলিন ১৬ বলে ১৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এর মধ্যে তাঁর একটি ছক্কা ও একটি চারের মার ছিল।

নিউজিল্যান্ড এই বড় সংগ্রহ এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা রাখা টম ল্যাথাম ফিরে যান সাকিবের এক ঘূর্ণির শিকার হয়ে। ইনিংসের ১১১তম ওভারের পঞ্চম বলে তাঁকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই বাঁহাতি স্পিনার। তাই ডাবল সেঞ্চুরি করা হয়নি এই কিউই ওপেনারের। সাজঘরে ফিরে যাওয়ার আগে তিনি করেন ১৭৭ রান। ৩২৯ বল খরচ করে ১৮ চার ও একটি ছক্কায় এই ইনিংস সাজান তিনি।

এর পর জোড়া আঘাত হানেন মাহমুদউল্লাহ। একই ওভারে তিনি ফিরিয়েছেন ওয়াটলিং ও টিম সাউদিকে। মাহমুদউল্লাহর খাটো লেন্থের একটি বলে ইমরুল কায়েসের গ্লাভসবন্দি হন বিজে ওয়াটলিং। সজোরে আবেদন জানান টাইগার ফিল্ডাররা। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় বাংলাদেশ। আর তাতেই আউট হন ওয়াটলিং।

দলের রান তখন ৪৭১। এর কয়েক বল ব্যবধানে টিম সাউদিকেও ফেরান মাহমুদউল্লাহ। উইকেটে এসে বেশ ভালোই খেলছিলেন নেইল ওয়াগনার। তবে কামরুল ইসলাম রাব্বির পেস ও বাউন্সে নাজেহাল হয়ে আউট হন ওয়াগনার। ৩১ বলে ১৮ রান করেন তিনি।  শেষ পর্যন্ত ৫৩৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। 

টেস্টের সম্ভাব্য ফলাফল ড্র-ই মনে হচ্ছিল তখন। কিন্তু দিন শেষের চিত্র বলছে, পঞ্চম দিনে রং আরও বদলাতে পারে ওয়েলিংটন টেস্ট।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!