• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শ্যামলীর শিশু মেলার দখল পেল ডিএনসিসি


বিশেষ প্রতিনিধি নভেম্বর ২৬, ২০১৬, ০৫:২৭ পিএম
শ্যামলীর শিশু মেলার দখল পেল ডিএনসিসি

ঢাকা: আইনি জটিলতা কাটিয়ে অবশেষে রাজধানীর শ্যামলীতে অবস্থিত শিশু মেলা দখলে নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)। 

দখলে নেয়ার পর ডিএনসিসির মেয়র আনিসুল হক বলেছেন, একের পর এক মামলা আর রিটের কারণে আমরা পার্কটি দখলে যেতে পারিনি। কিন্তু এখন আমাদের পক্ষে রায় আসায় আমরা পার্কটি দখলে নিয়েছি। শিশু মেলা আজ থেকে বন্ধ।

পার্কটি ডিএনসিসি দখলে নেয়ার পর শনিবার (২৬ নভেম্বর) দুপুরে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।

আনিসুল হক বলেন, এক লাখ ৪৫ হাজার টাকার বিনিময়ে পার্কটি ইজারা দেওয়া হয়েছিল। ইজারা চুক্তি শেষে আমরা পার্কটি দখলের সিদ্ধান্ত নিই। একের পর এক মামলা আর রিটের কারণে আমরা পার্কটি দখলে যেতে পারিনি। এখন পক্ষে রায় আসায় আমরা জয়ী হয়েছি। এদের অনেকেই দখলদার। সাধারণ মানুষের জমি আর দখলে যেতে দেয়া হবে না।

ডিএনসিসি মেয়র বলেন, আমরা একটা ‘সিজার লিস্ট’ তৈরি করব। মালামালের কোনো ক্ষতি হবে না। দখলদাররা সাধারণ মানুষের জমি দখল করে আছে। তাই তাদের এখানে কোনও অধিকার নেই।

শ্যামলীর ‘শিশু মেলা’ বিনোদন কেন্দ্রটি সিলগালা করে দিয়েছে ডিএনসিসি। উত্তরের মেয়র আনিসুল হকের উপস্থিতিতে শনিবার (২৬ নভেম্বর) সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার বিনোদন কেন্দ্রটির দুটি ফটকে তালা লাগিয়ে সিলগালা করে দেন। তবে এ শিশুদের জন্য কেন্দ্রটি শিগগিরই আবার খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মেয়র।

ঢাকা সিটি করপোরেশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৯৮৫ সালে এক দশমিক ৪০ একর জমিতে গড়ে ওঠা এই শিশুপার্কটি পরিচালনার জন্য সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করেছিল গণপু্র্ত মন্ত্রণালয়। 

পরে সিটি করপোরেশনের নিজ খরচে খেলার সরঞ্জাম স্থাপন করে এটি এবং গুলশানের ওয়ান্ডারল্যান্ড পার্ক ‘মের্সার্স ভায়া মিডিয়া বিজনেস সার্ভিসেস’ নামে একটি প্রতিষ্ঠানের কাছে তিন বছরের জন্য ইজারা দেয়। তিন বছরের ইজারামূল্য ছিল এক লাখ ৪৫ হাজার ৭৫৬ টাকা ৫ পয়সা। তিন বছর পর ইজারাচুক্তি আর নবায়ন করা হয়নি।

শহরের মাঝখানে এই জায়গাটি গত ২০০২ সাল থেকে দখল করে রাখা হয়েছে। প্রতি তিন বছরে মাত্র এক লাখ ৪৫ হাজার টাকায় লিজ নিয়েছে একটি সিন্ডিকেট। তাও গত ২০০২ সাল থেকে একটি টাকাও সিটি করপোরেশনকে দেয়া হয়নি। পার্ক পরিচালনা কর্তৃপক্ষ মামলার পর মামলা করে এটি দখলে চেষ্টা অব্যাহত রাখে। ডিএনসিসি মামলায় জিতেছে। এখন এটি ডিএনসিসির দখলে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!