• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শ্রমবাজারে পরিবর্তন আনছে মালয়েশিয়া


বিশেষ প্রতিনিধি জুন ২৫, ২০১৮, ০৩:৪৯ পিএম
শ্রমবাজারে পরিবর্তন আনছে মালয়েশিয়া

ঢাকা: বেসরকারিভাবে শ্রমিক নেয়ার প্রক্রিয়ায় পরিবর্তন আনছে মালয়েশিয়া। এতে মালয়েশিয়ার নিযুক্ত ১০ বাংলাদেশি এজেন্সির সিন্ডিকেট বাদ পড়তে পারে বলে ধারণা করছে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়।

এসব এজেন্সির বিরুদ্ধে তদন্ত চলাকালে জি টু জি পদ্ধতিতে লোক পাঠানো যাবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বিদেশি শ্রমিক নিয়োগসহ বিভিন্ন খাতে দুর্নীতির অভিযোগ আছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকারের বিরুদ্ধে। ১০ মে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচনে ক্ষমতায় আসেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতায় এসেই দেশজুড়ে শুরু করেন শুদ্ধাভিযান।

এই অভিযানে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ক্ষেত্রে নানা ধরনের দুর্নীতি খুঁজে পায় মাহাথির সরকার। ২০১৬ সাল থেকে বাংলাদেশের দশ এজেন্সি ও মালয়েশিয়ার একটি এজেন্সির মাধ্যমে জনশক্তি রপ্তানি হয়ে আসছিল।

দুই বছরের বেশি সময়ে অতিরিক্ত অভিবাসন ব্যয়সহ নানা অনিয়মের অভিযোগ ওঠে। শুক্রবার (২২ জুন) এসব অভিযোগ তদন্তের ঘোষণা দেয় মালয়েশিয়া সরকার।

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে জিটুজির মাধ্যমে সবার জন্য সমান সুযোগ তৈরিকে স্বাগত জানিয়েছে জনশক্তি রপ্তানিকারকরা।

মালয়েশিয়ার শ্রম বাজার যেন কোনো অবস্থায় বন্ধ না হয়, সেদিকে সরকাররের কূটনৈতিক তৎপরতা বাড়ানোর তাগিদ বিশ্লেষকদের। ১০ এজেন্সির বিরুদ্ধে তদন্ত শেষ হলে মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে কর্মী নেয়ার নতুন প্রক্রিয়া ঠিক করবে।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!