• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শ্রীলঙ্কা ক্রিকেটে ফিরলেন গুরুসিনহা


ক্রীড়া ডেস্ক মার্চ ১, ২০১৭, ০৫:২০ পিএম
শ্রীলঙ্কা ক্রিকেটে ফিরলেন গুরুসিনহা

ঢাকা: এক সময় লঙ্কার ক্রিকেট দলের অপরিহার্য সদস্য ছিলেন তিনি। ১৯৯৬ সালের শ্রীলঙ্কাকার বিশ্বকাপ জয়ের নেপথ্য কারিগরও ছিলেন। এমনকি বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়দের একসাথে অবসের যাওয়ার পরে শ্রীলঙ্কা ক্রিকেটে যে শূন্যতা তৈরী হয়েছিল তা কাটাতে অগ্রণী ভূমিকা পালন করেছন অশাঙ্কা গুরুসিনহা। সাবেক এই টেস্ট ব্যাটসম্যানকে ম্যানেজার হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট শ্রীলঙ্কা।

এখন থেকে গুরুসিনহা জাতীয় দলের বিভিন্ন কাজের সাথে সম্পৃক্ত থাকবেন। বিশেষ করে প্রধান কোচ গ্র্যাহাম ফোর্ড ও দলীয় ম্যানেজার রঞ্জিত ফার্নান্দোর সাথে দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে গুরুসিনহা কাজ করবেন।

৩০ বছরে পা দেবার সাথে সাথে গত বছর নভেম্বরে তিনি অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের মার্কেটিং ম্যানেজার হিসেবে গুরুসিনহার নিয়োগ প্রায় নিশ্চিত ছিল। কিন্তু সাবেক অধিনায়ক ও এসএলসি ক্রিকেট কমিটির প্রধান অরবিন্দ ডি সিলভা গুরুসিনহাকে জাতীয় দলের সাথে সম্পৃক্ত করতে চাইছিলেন না।

নিজের খেলোয়াড়ী জীবনে গুরুসিনহা তরুনদের মেন্টর হিসেবে কাজ করতেন। পাকিস্তানের বিপক্ষে করাচিতে মাত্র ১৯ বছর বয়সে তার টেস্ট অভিষেক হয়েছিল। প্রথমদিনে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে একজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেন। শ্রীলঙ্কা হয়ে গুরুসিনহা ৪১টি টেস্ট ও ১৪৭টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন। ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে গুরুসিনহা হাফ সেঞ্চুরি করেছিলেন। ম্যাচটিতে শ্রীলঙ্কা ৭ উইকেট জয়ী হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!