• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কাকে লজ্জায় ভাসিয়ে ইতিহাসে কোহলির ভারত


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৪, ২০১৭, ০৪:১৫ পিএম
শ্রীলঙ্কাকে লজ্জায় ভাসিয়ে ইতিহাসে কোহলির ভারত

ঢাকা: স্বাধীনতা দিবসের আগেই ভারতবর্ষকে আনন্দের খবর দিল বিরাট কোহলির দল। বিদেশের মাটিতে প্রথমবার কোনও দলকে হোয়াইটওয়াশ করল ভারত। সোমবার দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটের পুঁজি নিয়ে ব্যাটিংয়ে নেমে চা- বিরতির আগেই ১৮১ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ভারত ম্যাচটি জিতে নিল ইনিংস ও ১৭১ রানে।

১৯৩২ সালে টেস্ট অভিষেকের পর এই প্রথম বিদেশের মাটিতে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে ইতিহাসের পাতায় নাম তুলল কোহলির ভারত।

তৃতীয় দিনের শুরুতেই শামি-উমেশের পেস আক্রমণের সামনে লঙ্কান ব্যাটসম্যানরা মুখ থুবড়ে পড়ে। করুনারত্নকে শুরুতেই মাত্র ১৬ রানে ড্রেসিংরুমে ফেরান অশ্বিন। এরপর পুষ্পকুমারা ও কুশল মেন্ডিসকে দ্রুত ফিরিয়ে ভারতের জয়ের রাস্তা পাকা করে ফেলেন শামি।

মধ্যাহ্ন বিরতির আগেই ৮৪ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। অধিনায়ক চান্ডিমাল ও ম্যাথিউজ একটা জুটি গড়ে তোলার চেষ্টা করেছিলেন বটে, কিন্তু দ্বিতীয় সেশনে অশ্বিন-কুলদীপের স্পিন জুটির সামনে দু’জনেই উইকেট ছুঁড়ে দিয়ে আসেন। এরপর তাদের হোয়াইটওয়াশ ছিল শুধুই সময়ের অপেক্ষা। শেষ অবধি ১৮১ রানে থামে শ্রীলঙ্কা৷ ৬৮ রানে অশ্বিন ৪টি এবং ৩২ রানে ৩টি উইকেট তুলে নেন শামি।

তিন টেস্টের সিরিজে যেভাবে হেরেছে শ্রীলঙ্কা সেটি লজ্জা ছাড়া আর কিছু নয়। গলে প্রথম টেস্টে ৩০৪ রানে হারের পর কলম্বোয় তাদের হারতে হয়েছে ইনিংস ও ৫৩ রানে। পাল্লেকেলেতেও ছবিটা বদলাল না।  এখানে তাদের হারতে হলো ইনিংস ও ১৭১ রানে। কে জানে এই দলটি ওয়ানডে সিরিজে কেমন করবে? ২০ আগস্ট ডাম্বুলায় শুরু হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!