• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে শীর্ষে দ. আফ্রিকা


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১১, ২০১৭, ০৪:৫৪ পিএম
শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে শীর্ষে দ. আফ্রিকা

ঢাকা: টেস্টের পর ওয়ানডেতেও স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশ হলো শ্রীলঙ্কা। সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে সফরকারিদের ৮৮ রানে হারিয়ে ৫-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা। এই জয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটিও দখল করে নিয়েছে এবি ডি ভিলিয়ার্সের দল।

ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স বলেছেন, আমরা ছোট একটি পদ্ধতি অনুসরণ করেই সাফল্য পেয়েছি। যেভাবে আমরা পারফর্ম করেছি তাতে আমি দারুন খুশী। এই বছর যেহেতু চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে সেকারনেই চলতি বছরটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ছিল। সঠিক সময়ে আমরা র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটি দখল করেছি।

শ্রীলঙ্কার অধিনায়ক উপল থারাঙ্গা বলেছেন, এটা আমাদের জন্য কঠিন একটি সফর ছিল। টেস্ট সিরিজেও দক্ষিণ আফ্রিকা ৩-০ ব্যবধানে জিতেছে। এই দলটি বেশ তরুন, সে কারনেই এই সিরিজ থেকে তারা অনেক কিছু শিখতে পেরেছে। দক্ষিণ আফ্রিকা দলও সত্যিকার অর্থেই দারুন ক্রিকেট খেলেছে।

ডি কক অসাধারান ব্যাটিংয়ের মাধ্যমে ৮৭ বলে ১০৯ রান করেছেন। অন্যদিকে ম্যাচ সেরা আমলা ১৩৪ বলে করেছেন ১৫৪ রান। এই দুজনের কাঁধে ভর করে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাটিং থেকে ৬ উইকেটে ৩৮৪ রান সংগ্রহ করে। জবাবে  শ্রীলঙ্কার ইনিংস যখন ৮২ রান সংগ্রহ করতেই ৫ উইকেট হারায় তখন মূলত ম্যাচে ভাগ্য অনুমেয় হয়ে গিয়েছিল। তবে আসেলা গুনারতেœ ১১৪ রানে অপরাজিত ইনিংসের মাধ্যমে লংকানদের ইনিংসে কিছুটা হলেও আশা বাঁচিয়ে রাখার চেষ্টা করেছেন। গুনারত্নের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে  শ্রীলঙ্কার ইনিংস ৮ উইকেটে ২৯৬ রানে শেষ হয়।

গুনারত্নে ও সচিত পাথিরানা (৫৬) যখন ক্রিজে ছিলেন তখনই আবহাওয়া খারাপ হওয়া শুরু হলে ডি ভিলিয়ার্স দ্রুত তার স্পিনারদের নিয়ে আসেন যাতে করে ম্যাচ বাতিল হবার আগে অন্তত ২০ ওভার খেলা শেষ সম্পন্ন হয়। তবে ঝড় চলে গেলে দক্ষিণ আফ্রিকান বোলাররা শুরুর মত ততটা নিজেদের মেলে ধরতে পারেননি। ডি ভিলিয়ার্স বলেন, আমরা প্রথমে ব্যাট করতে চেয়েছিলাম। ঘাসে শিশির ছিল, দিনের শেষে যা বোলারদের জন্য কঠিন পরিস্থিতির সৃষ্টি করে।

ফাস্ট বোলার ক্রিস মরিস প্রথম দুই উইকেট তুলে নিয়ে শেষ পর্যন্ত ৩১ রানে ক্যারিয়ার সেরা বোলিংয়ের মাধ্যমে ৪ উইকেট দখল করেছেন। এটি দক্ষিণ আফ্রিকার টানা ১১তম ওয়ানডে ম্যাচে জয় ও অস্ট্রেলিয়াকে হারানোর পরে টানা দ্বিতীয়বারের মত ৫-০ ব্যবধানে সিরিজ জয়।

ডি কককে সাথে নিয়ে আমলা উদ্বোধনী জুটিতে ১৮৭ রানের পার্টনারশীপ গড়ে তুলেন ওয়ানডেতে  শ্রীলঙ্কার বিপক্ষে যা সর্বোচ্চ। সেঞ্চুরি পূরণ করতে আমলা পাঁচটি ওভার বাউন্ডারি ও ১৫টি বাউন্ডারি হাঁকিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে ৩৮৪, ৫০ ওভার (ডি কক ১০৯, আমলা ১৫৪, ডু প্লেসিস ৪১; লাকমাল ৩-৭১)
শ্রীলংকা ৮ উইকেটে ২৯৬, ৫০ ওভার (গুনারত্নে ১১৪*, পাথিরানা ৫৬, ডিকওয়েলা ৩৯; মরিস ৪-৩১, পারনেল ২-৫১)
ফল: দক্ষিণ আফ্রিকা ৮৮ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা)
সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ৫-০ ব্যবধানে জয়ী।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!