• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কার আর্মি স্পোর্টস ক্লাবই ভরসা বাফুফের


ক্রীড়া প্রতিবেদক জুন ২০, ২০১৭, ০৮:০৯ পিএম
শ্রীলঙ্কার আর্মি স্পোর্টস ক্লাবই ভরসা বাফুফের

ঢাকা: আগামী ১৯ জুলাই থেকে ফিলিস্তিনে শুরু হতে যাচ্ছে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ ফুটবল। স্বাগতিক ফিলিস্তিন ছাড়াও ‘ই’ গ্রুপে বাংলাদেশের অপর প্রতিপক্ষ জর্দান এবং তাজিকিস্তান। হাতে সময় মাত্র ১ মাস। জাতীয় দলের নতুন কোচ অস্ট্রেলিয়ান কোচ এ্যান্ড্রু অর্ডের তত্বাবধানে মঙ্গলবারই (২০ জুন) অনুশীলনে নেমে পড়েছে যুবারা। পাশাপাশি মধ্যপ্রাচ্যের কোনো দলকে ঢাকায় এনে প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

তবে এই মুহুর্তে কেউ ঢাকায় এসে খেলতে রাজী না। তাই বাধ্য হয়ে উপমহাদেশীয় শ্রীলঙ্কান অনুর্ধ্ব-২৩ দলকে এনে প্রস্তুতি সারতে চেয়েছিল বাফুফে। কিন্তু সম্প্রতি দেশটি বন্যা কবলে পড়ে। তাছাড়া ফেডারেশনের কিছু সমস্যাও আছে। ফলে শীর্ষ দলের ঢাকা আসা সম্ভব নয়। তবে শ্রীলঙ্কা আর্মি স্পোর্টস ক্লাবকে আনার জন্য চেষ্টা চলছে। এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, দলের ভাল প্রস্তুতির জন্য প্রীতি ম্যাচ খেলার কোন বিকল্প নেই। আমরা আপাতত একটি হোম ম্যাচ খেলার চেষ্টা করছি।

তিনি বলেন, সাফ অঞ্চলের কিছু দেশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে শ্রীলঙ্কার কোন শীর্ষ পর্যায়ের ক্লাবের ঢাকায় এসে খেলার। এক্ষেত্রে আমাদের প্রথম পছন্দ ছিল দেশটির অনুর্ধ-২৩ দলের সঙ্গে খেলা। কিন্তু সম্প্রতি সেখানে বন্যা এবং ফেডারেশনের কিছু সমস্যার কারণে দলটি এখন সক্রিয় নয়। তাই এই দলের ঢাকা আসা সম্ভব নয়। ফলে আমরা দেশটির একটি শীর্ষ সারির ক্লাব দলকে ঢাকায় আনার চেষ্টা করছি। সেক্ষেত্রে আমাদের প্রথম পছন্দ শ্রীলঙ্কা আর্মি স্পোর্টস ক্লাব। তারা গত দুই বছর ধরে সেখানকার এফএ কাপের চ্যাম্পিয়ন দল। আশা করি আগামী দুই-তিন দিনের মধ্যে তাদের সঙ্গে খেলার বিষয়টি আমরা চূড়ান্ত করতে পারবো।’

বাংলাদেশের যুবারা মাত্র ১টি ম্যাচই খেলবে প্রুস্তুতি হিসেবে? ‘না। বাংলাদেশ দল দুটি ম্যাচই খেলবে। যদি বিদেশী দলগুলোর সঙ্গে খেলা সম্ভব না হয়, তাহলে ঢাকা আবাহনী লিমিটেডের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে।’ সোহাগ আরও বলেন, ‘মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে এ্যাওয়ে ম্যাচ খেলা প্রসঙ্গে ফলপ্রসূ আলোচনা না হলেও আমরা অন্য আরও কিছু দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। সব ফলাফল জানা যাবে এই ঈদের আগেই।’

এদিকে মঙ্গলবার থেকে সাভারের জিরানির বিকেএসপিতে শুরু হয়েছে যুবাদের দু’বেলা করে অনুশীলন। চলবে ২৪ জুন পর্যন্ত। এরপর তিনদিন ঈদের বিরতির পর আবারও আগামী ১ জুলাই থেকে আরম্ভ হবে ক্যাম্প। ইতিমধ্যেই ৫৪ জনের প্রাথমিক দলটি ৩৬ জনে নামিয়ে আনেন নতুন কোচ এ্যান্ড্রু অর্ড।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!