• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শ্রীলঙ্কার পর ওয়েস্ট ইন্ডিজও আসছে পাকিস্তানে


ক্রীড়া ডেস্ক আগস্ট ২১, ২০১৭, ০৭:৫৩ পিএম
শ্রীলঙ্কার পর ওয়েস্ট ইন্ডিজও আসছে পাকিস্তানে

ঢাকা: ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে নির্বাসিত আন্তর্জাতিক ক্রিকেট। দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করতে না পারায় বড় ধরনের আর্থিক সংকটের মুখেও পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। তবে অনেক দিনের চেষ্টায় সেই সমস্যা সমাধানের পথে। আগামী অক্টোবরে একটি টি-টোয়েন্টি খেলতে পাক সফরে আসবে লঙ্কান ক্রিকেট দল। পরের মাসে একটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।

তার আগে আগামী মাসে বিশ্ব একাদশের সফরের মাধ্যমে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি সোমবার (২১ আগস্ট) লাহোরে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা সবুজ সংকেত পাচ্ছি এবং পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের দরজা খুলে যাচ্ছে।’

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দল বহনকারী বাসে সন্ত্রাসী হামলায় আট ব্যক্তি নিহত ও বহু আহত হওয়ার পর এই সফরগুলো আবারো পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। ন্যাক্কারজনক ঐ হামলার পর পাকিস্তান কেবলমাত্র ২০১৫ সালে দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে সিমিত ওভারের একটি সিরিজ আয়োজন করতে সক্ষম হয়েছে। নিরাপত্তার শংকার বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড সফরের প্রস্তাব ফিরিয়ে দেয়।

গত আট বছরে পাকিস্তান তাদের হোম সিরিজগুলো সংযুক্ত আরব আমিরাতে খেলতে বাধ্য হয়েছে। এমনকি পাকিস্তান সুপার লীগের (পিএসএল) গত দুই আসরও অনুষ্ঠিত হয়েছে মধ্যপ্রাচ্যে। তবে গত দুই বছরে আইন শৃংখলা পরিস্থিতির উন্নতি হওযায় দেশটি পুনরায় আন্তর্জাতিক খেলাধুলা পুনর্জীবিত করার আশা করছে। গত মার্চে লাহোরে অনুষ্ঠিত হয় পিএসএল’র ফাইনাল। যেখানে বেশ কিছু আন্তর্জাতিক খেলোয়াড় অংশগ্রহণ করেন। ফাইনাল ম্যাচটি সফলভাবে আয়োজনের পরই বিভিন্ন দলকে সফরে রাজি করানোর চেষ্টা শুরু করে পাকিস্তান।

পিসিবি প্রধান বলেন, ‘লাহোরে একটি টি-টোয়েন্টি ম্যাচের পর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। সব কিছুই ঠিকভাবে এগোচ্ছে। ইংল্যান্ডের সাবেক কোচ এন্ডি ফ্লাওয়ারের অধীনে বিশ্ব একাদশের দলটি খুব শিগগিরই ঘোষণা করা হবে বলেও জানান শেঠি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!