• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ষষ্ঠীপূজায় শুরু দুর্গোৎসব


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৬, ২০১৭, ১০:১০ এএম
ষষ্ঠীপূজায় শুরু দুর্গোৎসব

ঢাকা: ষষ্ঠীপূজার মধ্যদিয়ে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। মঙ্গলবার ভোর সাড়ে ছয়টায় কল্পারম্ভ, বিকেল চারটায় বোধন আমন্ত্রণ ও অধিবাস দিয়ে হবে ষষ্ঠীপূজা। দিনভর চণ্ডিপাঠে মুখরিত থাকবে সব মণ্ডপ। আগামীকাল ২৭ সেপ্টেম্বর মহাসপ্তমী, ২৮ সেপ্টেম্বর মহাঅষ্টমী ও কুমারী পূজা, ২৯ সেপ্টেম্বর মহানবমী বিহিত পূজা এবং বিজয়া দশমী ও দর্পণ বিসর্জন।

আর ৩০ সেপ্টেম্বর শনিবার বিজয়া দশমী। ওইদিন পূজা আরম্ভ সকাল সাড়ে সাতটায়। পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল নয়টা ৩১ মিনিটের মধ্যে। আর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচ দিনের এ উৎসব। এরআগে গতকাল সোমবার সায়ংকালে দেবীর বোধন অনুষ্ঠিত হয়েছে।

রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ জানিয়েছেন, সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, এবার দেবী জগতের মঙ্গল কামনায় আগমন করবেন নৌকায় চড়ে। আর বিদায় নেবেন ঘোড়ায় চড়ে। দুর্গাপূজা উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল জানান, সারাদেশে এবার ৩০ হাজার ৭৭টি মণ্ডপে পূজা হচ্ছে। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫টি। তিনি জানান, রাজধানী ঢাকায় এবার পূজা হচ্ছে ২৩১টি মণ্ডপে। সবচাইতে বেশি পূজা হচ্ছে চট্টগ্রামে, ১ হাজার ৭৬৭টি।

এদিকে রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। পুলিশ ও র‌্যাবের পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, গত বছরের মত এবারও সারাদেশে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আইনশৃঙ্খলা রক্ষায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে।

দুর্গোৎসব উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ হিন্দু সম্প্রদায়সহ ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সকল নাগরিককে শুভেচ্ছা জানিয়েছেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!