• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় যুগান্তকারী’


আদালত প্রতিবেদক জুলাই ৪, ২০১৭, ১২:০৫ পিএম
‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় যুগান্তকারী’

ঢাকা: উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে নিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। সুপ্রিমকোর্টের এ রায়কে যুগান্তকারী অভিহিত করে অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল ল’ ইয়ার্স কাউন্সিল।

দুপুরে অভিনন্দন জানিয়ে গনমাধ্যমে বিবৃতি দিয়েছে সংগঠনটির  প্রতিষ্ঠাতা সদস্য এসএম জুলফিকার আলী জুনুসহ ৫০১ জন আইনজীবী। এ ঐতিহাসিক রায়ের মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতার নতুন দিগন্ত উন্মোচন হলো বলে মনে করে সর্বোচ্চ আদালতের এ সংগঠনটি।

এ সংগঠনের আইনজীবীরা মনে করেন বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্নে গতকাল সোমবার (০৩ জুলাই) ঐতিহাসিক যে রায় দিয়েছেন আপিল বিভাগ। উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা ষোড়শ সংশোধনীর মাধ্যমে সংসদের হাতে নেয়া হয়েছিল। সেটি এ রায়ের মাধ্যমে খারিজ ও অকার্যকর হয়ে গেল। এখন থেকে বিচারকদের অপসারণে বিষয়ে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে পদক্ষেপ গ্রহণ করতে পারবে। এদেশের অধিকাংশ মানুষ মনে করে ১৬তম সংশোধনী থাকলে বিচারপতিরা স্বাধীনভাবে কাজ করতে পারতো না। যার কারণে এ দেশের জনগণ ন্যয় বিচার পাওয়া থেকে বঞ্চিত হতো। এ রায়ের মাধ্যমে বিচার বিভাগের ইতিহাসে ও জনগণের স্বার্থে এক ঐতিহাসিক রায় প্রকাশ করা হলো। আমরা আইনজীবীরা সবাই খুশি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!