• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংকটে থেকেও কাতারে খাবার পাঠালো ইরান


আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০১৭, ০৭:৫১ পিএম
সংকটে থেকেও কাতারে খাবার পাঠালো ইরান

ঢাকা: কাতারের জনগণের জন্য প্রতিদিন একশত টন করে খাবার পাঠানো শুরু করেছে ইরান। পাঁচটি কার্গো বিমানে সবজি ও বিভিন্ন ফল পাঠানোর মধ্য দিয়ে এ কাজ শুরু করে দিয়েছে দেশটি। খাদ্যে আমদানি নির্ভর ইরান নিজেরই সংকট চলছে। তারপরেও প্রতিদিন খাদ্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

কার্গো বিমানে ৯০ টন করে খাবার পাঠানো হয়েছে। ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিদিন কাতারের ভাই-বোনদের জন্য একশত টন খাবার পাঠানো হবে। জরুরিভাবে কার্গো বিমানে পাঠানো হয়েছে। পাশাপাশি জাহাজের মাধ্যমেও পাঠানো হবে। এজন্য তিনটি জাহাজে রসদ উঠানো হচ্ছে।

কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন আট দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর দেশটিতে খাবার সংকটের আশঙ্কার মধ্যে ইরান এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ইরানি কর্মকর্তারা। সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগে দোহার সঙ্গে সৌদি আরব, সংযুক্ত আরব অমিরাত, মিসর ও বাহরাইনসহ আট দেশ তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর খাবার এবং পানির জন্য তুরস্ক ও ইরানের সঙ্গে আলোচনা করছে কাতার। দোহার দাবি, তাদের বিরুদ্ধে ওই আট দেশ যে অভিযোগ এনেছে তা  সম্পূর্ণ ভিত্তিহীন।

ইরানের জাতীয় বিমান সংস্থার জনসংযোগ দফতরের প্রধান শাহরুখ নওশাবাদী শনিবার (১০ জুন) বার্তা সংস্থা ফারস নিউজ অ্যাজেন্সিকে বলেন, সংকটের মধ্যে কাতারে পণ্যবাহী পাঁচটি বিমানে করে খাবার এবং সবজি পাঠানো হয়েছে। রোববার (১১ জুন) ফার্স প্রদেশের শিল্প, ব্যবসা এবং বাণিজ্য প্রতিষ্ঠানের প্রধান আলি হিম্মাতি বলেন, ইরানের দক্ষিণের শহর শিরাজ থেকে পণ্যবাহী প্রথম বিমানটি কাতারের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। প্রতিদিন একশ টন ফল এবং সবজি কাতারে পাঠানো হবে।

অন্যান্য প্রতিবেশি দেশ থেকে ইরান তার প্রয়োজনীয় খাবার ও সবজি আমদানি করে থাকে। নিজেই যখন আমদানি করে চলে, তখন অন্য রাষ্ট্রকে সহযোগিতা করা দুষ্কর। এই উদ্যোগে ইরান নিজেই খাদ্য সংকটে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। কিন্তু তারপরেও ইরান সিদ্ধান্ত নিয়েছে কাতারে খাবার পাঠাবে।

উপসাগরীয় আরব অঞ্চলের ছোট উপদ্বীপ রাষ্ট্র কাতার। দেশটির মোট জনসংখ্যা প্রায় ২৭ লাখ। কূটনৈতিক সম্পর্ক ছিন্নের আগে প্রতিবেশি আরব দেশগুলো থেকে ৮০ শতাংশ খাবার আমদানি করতো দেশটি। তবে, এই খাবার পাঠানো মানবিক সাহায্য নাকি বাণিজ্য সে বিষয়ে ইরানের পক্ষ থেকে কিছুই বলা হয়নি। রাষ্ট্রের কর্মকর্তারা আগে চাচ্ছেন, কাতারে খাবার যাক, পরের বিষয়টি পরে দেখা যাবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!