• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবর্ধনায় অংশ নিতে ইউনিসকে টাকার লোভ!


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১০, ২০১৭, ০৮:১৭ পিএম
সংবর্ধনায় অংশ নিতে ইউনিসকে টাকার লোভ!

ঢাকা: পাকিস্তানের ক্রিকেটার, বোর্ড এবং কর্মকর্তারা সবাই কেমন যেন অদ্ভুত! পাকিস্তান দলও পরিচিতি পেয়েছে আনপ্রেডিক্টেবল হিসেবে। মানে কখন কি করে বসে বলা মুশকিল। এই যেমন চ্যাম্পিয়ন্স ট্রফির কথাই ভাবুন না, কে ভেবেছিল ভাঙাচোরা দল নিয়ে সরফরাজ আহমেদের দল চ্যাম্পিয়ন হবে? শেষ অবধি পাকিস্তানই চ্যাম্পিয়ন। তার ঠিক আগেই মে মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে সব ধরণের ক্রিকেটকে বিদায় বলেছিলেন বর্ষিয়ান ইউনিস খান। আর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এখন সংবর্ধনা দিতে যাচ্ছে সাবেক অধিনায়ককে।

বোর্ডের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেননি ইউনিস। তাঁর সাফ কথা, এই সংবর্ধনায় তিনি অংশ নেবেন না। কী কারণে অংশ নেবেন না তার ব্যাখ্যাও দিয়েছেন ইউনিস, ‘সারা দুনিয়াতে সাবেক অধিনায়ক ও দীর্ঘদিন ধরে খেলা অভিজ্ঞ খেলোয়াড়েরা আনুষ্ঠানিকতার সঙ্গে বিদায় নেন। আর পাকিস্তান ক্রিকেট বোর্ড সংবর্ধনার আয়োজন করছে এখন! এই সংবর্ধনার কোনও মানে আমাদের কাছে নেই। সেই মে মাসে অবসর নিয়েছি। এখন এই সংবর্ধনায় অংশ নিয়ে কী লাভ?’

ইউনিস পিসিবির এই সংবর্ধনায় অংশ না নেওয়ার ব্যাপারে অনড়। কিন্তু তাঁকে নাকি এখানে অংশ নিতে টাকার লোভও দেখানো হয়েছে। যেটা ইউনিসই বলেছেন, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ডের একজন কর্মকর্তা আমাকে ফোন করে এই সংবর্ধনায় অংশ নেওয়ার নিমন্ত্রণ জানিয়েছেন। বলেছেন, এই অনুষ্ঠানে যোগ দিলে আমি নাকি বেশ বড় অঙ্কের টাকাই পুরস্কার হিসেবে পাব। কিন্তু আমি কখনোই টাকার পেছনে ছুটিনি। এই সংবর্ধনার কোনও প্রয়োজন আছে বলে আমি মনে করি না।’

ইউনিস মনে করেন, ১৭ বছরের ক্যারিয়ার শেষে ওয়েস্ট ইন্ডিজে বিদায় নেওয়ার সময় যে সংবর্ধনা পেয়েছেন সেটাই যথেষ্ট। এর চেয়ে বেশি কিছুর প্রয়োজন নেই, ‘ওয়েস্ট ইন্ডিজে আমি যে সংবর্ধনা পেয়েছি, সেটিই যথেষ্ট। আমার আত্মসম্মানবোধটা অনেক বেশি। এর চেয়ে বড় কিছু আছে বলে আমি মনে করি না। পাকিস্তান ক্রিকেট বোর্ড খুব বেশি ক্রিকেটারের সঙ্গে সম্মানজনক আচরণ করেছে বলে আমি মনে করি না’-বলেছেন ইউনিস।

তিনি পাকিস্তানের হয়ে ১১৮টি টেস্ট, ২৬৫টি ওয়ানডে এবং ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিন সংস্করণে তাঁর মোট রান যথাক্রমে ১০ হাজার ৯৯, ৭ হাজার ২৪৯ ও ৪৪২। ইউনিসের আন্তর্জাতিক সেঞ্চুরির সংখ্যা ৪১। এর মধ্যে ৩৪টি করেছেন টেস্টে। প্রথম পাকিস্তানি হিসেবে টেস্টে ১০ হাজার রানও এসেছে ইউনিসের ব্যাট থেকে। শুধু তাই নয়, একটা বিশ্বকাপও উপহার দিয়েছেন তিনি। ২০০৯ সালে ইংল্যান্ডে ইউনিসের নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। তাঁর বিদায়টা আরেকটু ভালোভাবে হতেই পারত। কিন্তু পাকিস্তান ক্রিকেট বলে কথা! এখানে কোনও কিছুরই যে ঠিক নেই!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!