• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংলাপ কাল, সার্চ কমিটির তালিকা প্রস্তুত


এম সুজন আকন ডিসেম্বর ১৭, ২০১৬, ০৯:২২ পিএম
সংলাপ কাল, সার্চ কমিটির তালিকা প্রস্তুত

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ শুরু হচ্ছে আজ রোববার (১৮ ডিসেম্বর) বিকালে। দশ বছর ধরে জাতীয় সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে সূত্রপাত হচ্ছে এ সংলাপের।

ইসি পুনর্গঠন বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার জন্য সার্বিক প্রস্তুতি নিয়েছে বিএনপি। সংলাপে সম্ভাব্য ‘সার্চ কমিটি’র জন্য বিশিষ্ট ব্যক্তিদের একটি তালিকা পেশ করবেন দলীয় প্রধান বেগম খালেদা জিয়া। এছাড়া জাতীয় নির্বাচনকালীন সহায়ক সরকার নিয়ে আলোচনার প্রসঙ্গ টানতে পারে বিএনপির প্রতিনিধি দলের সদস্যরা।

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে এ আলোচনায় বিএনপির ১০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

দলীয় সূত্রমতে, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় নতুন ইসি গঠনের লক্ষ্যে নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে সার্চ কমিটি গঠন করতে পাঁচ-ছয়জন বিশিষ্ট নাগরিকের নাম প্রস্তাব করবে বিএনপি। ইতোমধ্যে এসব নাম চূড়ান্ত করা হয়েছে। নীতিনির্ধারকদের একটি অংশ ওইসব বিশিষ্ট নাগরিকের নামের তালিকা চেয়ারপারসনের কাছে জমাও দিয়েছেন।

একাধিক সূত্র জানায়, বিএনপি আক্ষরিক অর্থেই একটি সাহসী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন চায়। এর প্রথম ধাপ হচ্ছে দলীয় প্রভাবমুক্ত ‘সার্চ কমিটি’ গঠন। এ কারণে বিএনপির শীর্ষ নেতৃত্ব বিতর্কমুক্ত এবং দলীয় রাজনীতির সংশ্লেষ নেই, এমন বিশিষ্ট ব্যক্তিদের দিয়ে ‘সার্চ কমিটি’ গঠন করার প্রস্তাব দেবেন রাষ্ট্রপতিকে।

সূত্রমতে, সম্ভাব্য ওই সার্চ কমিটিতে একাধিক সাবেক প্রধান বিচারপতি, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও অবসরপ্রাপ্ত সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার নাম প্রস্তাব করা হবে। এছাড়া দলের নীতিনির্ধারকেরা সার্চ কমিটিতে নারী প্রতিনিধিত্ব রাখতে এক বা একাধিক বিশিষ্ট নারী ব্যক্তিত্বের নাম প্রস্তাবের কথাও বিবেচনায় রেখেছেন।

এ প্রসঙ্গে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের মধ্য দিয়ে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠিত হবে বলে আশা করছে বিএনপি। কারণ গণতন্ত্র ধ্বংসের জন্য বর্তমান সরকারের পাশাপাশি নির্বাচন কমিশনও দায়ী। তাই একটি গ্রহণযোগ্য নির্বাচনের প্রাথমিক ধাপ হিসেবে ভাবা হচ্ছে, ‘স্বাধীন নির্বাচন কমিশন গঠন’।

রুহুল কবির রিজভী বলেন, ‘নতুন ইসি গঠনে বিএনপি চেয়ারপারসন যে ১৩ দফা প্রস্তাব দিয়েছেন, সেই আলোকে আলোচনার বা সংলাপের উদ্যোগ নিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি। ওই সংলাপের মধ্য দিয়ে একটি শক্তিশালী, স্বাধীন এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠিত হবে, এটাই হচ্ছে আমাদের প্রত্যাশা।’

এদিকে, বিএনপির একজন ভাইস চেয়ারম্যান জানান, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার প্রস্তুতি নিতে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গেল মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাতে তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে বৈঠক করেন। সেখানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, গত ১৯ নভেম্বর খালেদা জিয়া নতুন নির্বাচন কমিশন গঠনের রূপরেখা দিয়ে যে ১৩ দফা প্রস্তাব দিয়েছিলেন, সেই আলোকে একটি লিখিত বক্তব্য তৈরি করার নির্দেশনা দেয়া হয়েছিল। রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার বিষয়বস্তু নির্দিষ্ট করাসহ সার্বিক বিষয়ে বক্তব্য তৈরি করতে দলের শুভাকাঙ্ক্ষী ও চিন্তাশীল একটি গোষ্ঠী গলদঘর্ম শ্রম দিয়েছে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!