• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সংসদ ভেঙে দিয়ে সহায়ক সরকার গঠনের প্রস্তাব


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৭, ০৩:২১ পিএম
সংসদ ভেঙে দিয়ে সহায়ক সরকার গঠনের প্রস্তাব

ঢাকা: নির্বাচন কমিশনকে সহায়ক সরকার গঠনের প্রস্তাব দিয়েছে বিএনপি। রোববার (১৫ অক্টোবর) নির্বাচন কমিশনের সঙ্গে প্রায় তিন ঘণ্টার সংলাপে বিএনপির পক্ষ থেকে ২০টি প্রস্তাব দেয়া হয়। এর মধ্যে রয়েছে সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন সহায়ক সরকার গঠন করে সব রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ তৈরি করা।

সংলাপ শেষে বিএনপির প্রতিনিধি দলের প্রধান ও দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রস্তাবনার বিষয়গুলো তুলে ধরেন।

দলটির অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছে- সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ তৈরি (লেভেল প্লেয়িং ফিল্ড, রাজনৈতিক দলের সঙ্গে সরকারের কার্যকর সংলাপের উদ্যোগ গ্রহণ, রাজনৈতিক দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার ও কারবন্দি নেতাদের মুক্তি, এখন থেকেই রাজনৈতিক দলের সভাসমাবেশসহ সব স্বাভাবিক গণতান্ত্রিক রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনার অধিকার নিশ্চিতকরণ, প্রশাসন দলীয় প্রভাবমুক্তকরণ, ইভিএম/ডিভিএম যন্ত্র ব্যবহার না করা, ২০০৮ সালের আগের নির্বাচনি সীমানা পুনর্বহাল, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা, ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন, প্রবাসী নাগরিকদের ভোটাধিকার দেয়া, আরপিও সংশোধন করে আইনশৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় প্রতিরক্ষা বাহিনীকে অন্তর্ভুক্তকরণ এবং নির্বাচনের কমপক্ষে এক সপ্তাহ আগে থেকে নতুন সরকারের দায়িত্বগ্রহণ পর্যন্ত ম্যাজিস্ট্রেরিয়াল ক্ষমতাসহ প্রতিরক্ষা বাহিনী মোতায়েন ইত্যাদি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও বিএনপির প্রতিনিধিদের মধ্যে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. খন্দকার মোশারফ হোসেন, তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, রফিকুল ইসলাম মিয়া, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস,  মঈন খান, আমীর খসরু, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, আবদুল হালিম, আবদুর রশিদ সরকার, সিনিয়র যুগ্ম সম্পাদক রুহুল কবির রিজভী ও গয়েশ্বর চন্দ্র রায়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!