• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
সরকারের শেষ বাজেট অধিবেশন শুরু আজ

সংসদীয় রাজনীতির নবযুগে বাংলাদেশ


বিশেষ প্রতিনিধি জুন ৫, ২০১৮, ০১:২৬ পিএম
সংসদীয় রাজনীতির নবযুগে বাংলাদেশ

ঢাকা : বাংলাদেশের সংসদীয় রাজনীতির ইতিহাসে একটি নতুন অধ্যায় যুক্ত হচ্ছে মঙ্গলবার (৫ জুন)। মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল আওয়ামী লীগের নেতৃত্বে টানা দশম বছরের মতো শুরু হতে যাচ্ছে সংসদের বাজেট অধিবেশন। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনকারী এই দেশের আর কোনো রাজনৈতিক দল একানাগাড়ে পুরো এক দশকজুড়ে সংসদে নেতৃত্ব দেয়নি। যে কারণে টানা দশটি বাজেট প্রণয়নে নেতৃত্ব দেওয়ার এই কৃতিত্বের কোনো ভাগীদার নেই।  

সংসদের সরকারদলীয় প্রধান হুইপ আ স ম ফিরোজ বলেন, তিনি (শেখ হাসিনা) যেভাবে দেশ, জাতি এবং দলকে সুসংগঠিত করে রাষ্ট্র পরিচালনা করেছেন, সে কারণেই আজ আমরা এই অবস্থানে আসতে সক্ষম হয়েছি। তবে টানা দশ অর্থবছর বাজেট প্রণয়নে নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগের একক কৃতিত্ব নয়। এটা বাংলার জনগণের বিজয়। তারাই  আমাদের এই সুযোগ দিয়েছে।

আওয়ামী সরকারের চলতি মেয়াদের শেষ বছরের বাজেট অধিবেশন শুরু হবে মঙ্গলবার (৫ জুন) বেলা ১১টায়। এটি দশম জাতীয় সংসদের একবিংশতম অধিবেশন। এ অধিবেশনেই আগামী ৭ জুন আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর মাধ্যমেও তিনি দেশের একমাত্র অর্থমন্ত্রী হিসেবে টানা এক দশক বাজেট পেশের রেকর্ড গড়তে যাচ্ছেন। তবে মোটের হিসাবে তিনি এবার ১২তম বাজেট পেশ করে সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের সমকক্ষতা অর্জন করবেন।  

অন্যদিকে সংসদের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ জানান, ফ্রান্স পার্লামেন্টে অনুষ্ঠিত রোহিঙ্গা সমস্যাবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ শেষে সোমবার (৪ জুন) সকালে দেশে ফিরেছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অধিবেশন শুরুর আগে তার সভাপতিত্বে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতার উপস্থিতিতে ওই বৈঠকে এবারের বাজেট অধিবেশনের কার্যসূচি ঠিক করা হবে।  

সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার সাক্ষরিত এক নোটিশে গতকাল বলা হয়েছে, আজ মন্ত্রিপরিষদ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিষয়ক প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর অনুষ্ঠিত হবে। একই সঙ্গে জরুরি জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণের আওতায় সংসদ সদস্যদের দেওয়া নোটিশ নিষ্পত্তি করা হবে। তবে চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যু হলে অধিবেশনে শোক প্রস্তাব গ্রহণের পর রেওয়াজ অনুযায়ী দিনের জন্য বৈঠক মুলতবি করা হয়।

জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য কুড়িগ্রামের একেএম মাঈদুল ইসলাম গত ১০ মে মারা যান। যে কারণে আজ মূলত অধিবেশন শুরু হওয়ার পর তার জন্য শোক প্রস্তাব উপস্থাপন করবেন স্পিকার। পরে সেই প্রস্তাবের ওপর রেওয়াজ অনুযায়ী আলোচনা অনুষ্ঠিত হবে। পরে শোক প্রস্তাব গৃহীত হলে স্পিকার অধিবেশন মুলতবি করবেন। এক্ষেত্রে কার্যসূচিতে নির্ধারিত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা হওয়ার সুযোগ নেই। তবে সেগুলো টেবিলে উত্থাপিত হবে। রোজার মধ্যে প্রতিদিন বেলা ১১টা থেকে অধিবেশন বসার কথা রয়েছে। সোমবার পর্যন্ত প্রাপ্ত নোটিশ অনুযায়ী এই অধিবেশেনে পাসের অপেক্ষায় রয়েছে চারটি বিল।

এ ছাড়া কমিটিতে পরীক্ষাধীন সাতটি ও উত্থাপনের অপেক্ষায় আরো ছয়টি বিল রয়েছে। অর্থ মন্ত্রণালয় ও সংসদের একাধিক সূত্র জানায়, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। ভোটের বছরের এই বাজেটের আকার ৪ লাখ ৬৮ হাজার ২০০ কোটি টাকা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে ১০৩ পৃষ্ঠার বাজেট বক্তৃতা লেখা শেষ করে অর্থমন্ত্রী সাংবাদিক বলেন, সামনে নির্বাচন, কাজেই বাজেট করা হয়েছে ভোটারদের তুষ্টির কথা মাথায় রেখে। অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবের পর পুরো অধিবেশনজুড়ে আলোচনা করবেন সংসদ সদস্যরা। সংবিধান অনুযায়ী ৩০ জুনের মধ্যেই নতুন অর্থবছরের বাজেট পাস করার বাধ্যবাধকতা রয়েছে।   

এদিকে  ১০ম জাতীয় সংসদের ২১তম অধিবেশন চলাকালে সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যেকোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!