• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংসদীয় সীমানা পরিবর্তন চান না অধিকাংশ মন্ত্রী-এমপি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৫, ২০১৮, ১১:২৯ এএম
সংসদীয় সীমানা পরিবর্তন চান না অধিকাংশ মন্ত্রী-এমপি

ঢাকা : সংসদীয় আসনের সীমানা পরিবর্তন চান না বেশিরভাগ মন্ত্রী ও সংসদ সদস্য। আগের সীমানা বহাল রাখার পক্ষে তারা নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন। সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের পক্ষে-বিপক্ষে ১৬ জেলার ৬০ আসনে ৬২১ আবেদন জমা পড়েছে। এর মধ্যে বর্তমান সীমানায় আপত্তি জানিয়ে আবেদন পড়েছে ৪০৪। আর সীমানা বহাল রাখতে আবেদন এসেছে ২১৭।

ইসি কর্মকর্তারা জানান, আগের সীমানা বহাল রাখতে আবেদন করেছেন ৪ মন্ত্রী ও ১৫ সংসদ সদস্য। অপরদিকে সীমানায় পরিবর্তন চেয়েছেন ৩ মন্ত্রী ও ৭ সংসদ সদস্য। আবেদনকারী মন্ত্রী-সংসদ সদস্যরা কমিশনারদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ নিয়ে শুনানি চলবে বুধবার (২৫ এপ্রিল) পর্যন্ত। আগামী ৩০ এপ্রিল প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৩০০ আসনের সীমানা বিন্যাস করে গেজেট প্রকাশ করবে ইসি।

সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের খসড়া তালিকা প্রকাশ করে ইসি। খসড়ায় ৩৮ আসনে পরিবর্তনের কথা বলা হয়েছে। এসব পরিবর্তনে আপত্তি জানিয়ে ইসিতে আবেদন করেন ক্ষমতাসীন দলের মন্ত্রী ও এমপিসহ বিভিন্ন পর্যায়ের স্থানীয় জনপ্রতিনিধিরা। ১৬ জেলার ৬০টি আসন থেকে ৬২১টি আবেদন আসে। এর মধ্যে বর্তমান সীমানায় আপত্তি জানিয়ে আবেদন পড়েছে ৪০৪টি আর সীমানা বহাল রাখতে আবেদন এসেছে ২১৭টি।

ইসি সূত্র জানায়, সংসদীয় আসনে পরিবর্তন চেয়ে আবেদন এসেছে ঢাকা বিভাগে ১৯, রংপুরে ৪, রাজশাহীতে ৫, খুলনায় ৮, বরিশালে ৪, সিলেটে ৪ এবং চট্টগ্রাম বিভাগের ১৫টি আসনে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!