• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংসদে বুকের দুধ পান করিয়ে আলোচনায় এমপি


আন্তর্জাতিক ডেস্ক মে ১০, ২০১৭, ০৩:৩৭ পিএম
সংসদে বুকের দুধ পান করিয়ে আলোচনায় এমপি

ঢাকা : অস্ট্রেলিয়ার সিনেটর ল্যারিসা ওয়াটার সংসদে শিশু সন্তানকে বুকের দুধ পান করিয়ে আলোচনায়। গতকাল মঙ্গলবার আলিয়া জয় নামের দুই মাস বয়সী সন্তানকে তিনি দুধ পান করান। দেশটির বামপন্থী রাজনৈতিক দল গ্রিনস পার্টির ওই নেত্রী প্রথম সিনেটর যিনি সংসদে বাচ্চাকে দুধ পান করালেন।

গত বছর অস্ট্রেলিয়ার সংসদ অধিবেশন চলাকালে সন্তানকে বুকের দুধ পান করানোর অনুমতি দেয়। অনুমাতি থাকলেও কোনো সিনেটর অবশ্য এ কাজ করেননি। 

২০১৫ সালে অস্ট্রেলিয়ার একজন মন্ত্রী প্রস্তাব করেছিলেন, নারী সদস্যরা যাতে সংসদের কার্যক্রমে সব সময় অংশ নিতে পারেন সে জন্য অধিবেশন চলাকালে শিশুকে বুকের দুধ পান করানোর অনুমতি দেওয়া হোক। কারণ নতুন মা হওয়া সংসদ সদস্যরা তাদের বুকের দুধ যন্ত্রের সাহায্যে বের করে শিশুদের জন্য রেখে আসেন। এটা খুবই অমানবিক। 

মন্ত্রীর এ প্রস্তাব নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়। যুক্তিতর্ক শেষে সংসদ অধিবেশনের কক্ষে শিশুদের জন্য বুকের দুধ পান করানোর অনুমতি দেওয়া হয়।

ল্যারিসা ওয়াটারস বলেন, অধিবেশন চলাকালে সন্তানকে বুকের দুধ পান করাতে পেরে আমি খুবই গর্বিত। আমাদের সংসদে আরো বেশি নারী সংসদ সদস্য প্রয়োজন। সেজন্য কাজের জায়গাটি এমন হওয়া উচিত যাতে নারী এবং মা-বাবারা স্বাচ্ছন্দ্য বোধ করেন। 

ওয়াটারের এই কাজকে অনেকে প্রশংসা করেছেন আবার কেউ কেউ তার সমালোচনা করতেও ছাড়েননি। 

অস্ট্রেলিয়ার সংসদের নিম্ন কক্ষে গত বছর পর্যন্ত নারী সদস্যরা সংসদে তাদের অফিস এবং গ্যালারিতে শিশুদের নিয়ে যেতে পারতেন। যদিও উচ্চ কক্ষে শিশুকে বুকের দুধ পান করানোর বিষয়টি চালু আছে ২০০৩ সাল থেকে।

পৃথিবীর অনেক দেশের সংসদে শিশুকে বুকের দুধ পান করানোর বিষয়টি বেশ সংবেদনশীল হিসেবেই মনে করা হয়।
২০১৬ সালে স্পেনের এক নারী সংসদ সদস্য তার শিশুকে সংসদ অধিবেশনের কক্ষে বুকের দুধ পান করানোর পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন। 

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!