• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংসদেও বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন ম্যাক্রোঁ


আন্তর্জাতিক ডেস্ক জুন ১২, ২০১৭, ১০:৩৮ এএম
সংসদেও বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন ম্যাক্রোঁ

ঢাকা: বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফ্রান্সের সংসদীয় নির্বাচনে বিজয়ী হতে যাচ্ছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সংবাদে বলা হচ্ছে, দেশটির সংসদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ শেষে এক্সিট পোলে দেখা যাচ্ছে প্রায় চার ভাগের তিন ভাগ আসনই সম্ভবত যাবে ম্যাক্রনের দলে।

বিশ্লেষকেরা মনে করছেন, ৫৭৭টি আসনের মধ্যে অন্তত ৪০০ আসন পাবে এই দলটি। ম্যাক্রোঁ মাত্র বছর খানেক আগেই তার রাজনৈতিক দলটি গঠন করেছিলেন।

সোশালিস্ট পার্টির হয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী বেনোয়া হ্যামন এবং এই পার্টির নেতা জঁ-ক্রিস্টোফ কাম্পেডেলিস, তারা দুজনেই তাদের আসন হারাতে যাচ্ছেন।

এছাড়া ফ্রান্সের দক্ষিণপন্থী দল ন্যাশনাল ফ্রন্ট-ও খুব আশাব্যাঞ্জক কোনো সাফল্য পায়নি। ন্যাশনাল ফ্রন্টের নেতা মেরিন লে পেন গত মাসেই প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রোঁর কাছে পরাজিত হন।

তবে, এই নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ খুবই কম। মাত্র ৫০ শতাংশের মতো। ভোটারদের এই সংখ্যাটি রেকর্ড সংখ্যক কম। দ্বিতীয় ধাপের ভোট আগামী রোববারে হবার কথা রয়েছে।

প্রথম দফা ভোটে সরাসরি জিততে হলে একজন প্রার্থীকে একটি সংসদীয় আসনের মোট ভোটের অর্ধেকের বেশি পেতে হবে; সেসব ভোটের মধ্যে নিবন্ধিত ভোটারদের এক চতুর্থাংশের ভোটও থাকতে হবে।

প্যারিসের উত্তরাংশে নিজের নির্বাচনী প্রচারে অংশ নেয়ার সময় ম্যাক্রোঁ সরকারের এক মন্ত্রী বলেছিলেন, পরবর্তী পাঁচ বছর কাজ করতে এবং ফ্রান্সজুড়ে সংস্কার করতে তাদের এ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দরকার। নির্বাচনে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেলে প্রতিশ্রুত সংস্কার করতে পারবে বলে দাবি করেছে এমানুয়েল ম্যাক্রনের দল।

৩৯ বছর বয়সী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গত সরকারের অর্থমন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এছাড়ও, পেশায় তিনি একজন ব্যাংকার।

সোনালীনিউজ/ঢাকা/এআই
 

Wordbridge School
Link copied!