• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সকাল ৭টা পুরুষের জন্য শ্রেষ্ঠ সময়


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১১, ২০১৭, ১১:৪৬ এএম
সকাল ৭টা পুরুষের জন্য শ্রেষ্ঠ সময়

ঢাকা: একজন পুরুষ সবসময়ই চায় দিনের সবটা সময় নিজেকে মেলে ধরতে। নিজের ভালোবাসার নারীকে মোহাবিষ্ট করে, প্রতিবেশি ও সহকর্মীদের সঙ্গেও ভালসময় কাটাতে। তবে অনেকেই দিনের সবটা সময় ভালোবাসার জন্য নিজেকে মেলে ধরতে পারেন না। আর এই সমস্যা নিয়েই এবার গবেষণা হয়েছে। গবেষণা প্রতিবেদনে দেখা গেছে পুরুষের এ সমস্যার অন্যতম একটি কারণ হলো সময় নাবুঝে সেক্স করা। যার কারণে শরীরের বেশি ক্যালোরি ক্ষয় হয়।

ইউনিভার্সিটি অফ লুসভিল-এর অধ্যাপক স্টিফেন জে উইন্টারস পুরুষের শরীরে টেস্টোস্টেরোনের ওঠানামার একটি চার্ট তৈরি করেছেন। এতে ২৪ ঘণ্টায় হরমোন ক্ষরণের গড় ওঠানামার চিত্র ফুটে ওঠেছে।

এই তালিকা থেকে পরিষ্কার, দুপুর একটা নাগাদ টেস্টোস্টেরোনের ক্ষরণ বাড়লেও, তা প্রায় সঙ্গে সঙ্গেই কমতে থাকে। রাতের দিকে পৌঁছে যা চলে যায় নীচের দিকে। অর্থাৎ, রাত সেরা সময় নয়।

চার্টে দেখা যাচ্ছে, রাত যত ভোরের দিকে এগোয়ে, ততই টেস্টোস্টেরোনের ক্ষরণ বাড়তে থাকে। সকাল সাতটায় তা পৌঁছয় চরমে। প্রতি ডেসিলিটারে প্রায় সাড়ে চারশো ন্যানোগ্রাম করে ক্ষরণ হতে থাকে এই হরমোন। এর সঙ্গে যুক্ত হচ্ছে রাতভর বিশ্রাম। ফলে, সকাল সাতটা নাগাদ পাওয়া যেতে পারে সেই সেরা সময়ের খোঁজ।

সকালের সেক্স দিনভর একজনকে তরতাজা রাখে। চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। তার কথায়, ঘুম থেকে ওঠার পরে পুরুষের কাছে ঘণ্টাতিনেক সময় থাকে। এই সময়ে টেস্টোস্টেরোনের ক্ষরণ সবথেকে বেশি থাকে। এবং এর সুযোগ নিলে দিনভর চনমনে থাকা যায়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School

আরও পড়ুন