• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সঙ্কটের কারণ রোহিঙ্গা-বিদ্বেষী প্রচারণা : অ্যামনেস্টি


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৩, ২০১৮, ০২:০৬ পিএম
সঙ্কটের কারণ রোহিঙ্গা-বিদ্বেষী প্রচারণা : অ্যামনেস্টি

ঢাকা : সামরিক প্রচারণায় সেখানকার সমাজের অভ্যন্তরে ছড়িয়ে পড়া বিদ্বেষকেই রোহিঙ্গা নিধনযজ্ঞের কারণ মনে করছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

যুক্তরাজ্যভিত্তিক এই মানবাধিকার সংস্থাটির বার্ষিক প্রতিবেদনে নিজেদের অনুসন্ধানের বরাত দিয়ে বলা হয়েছে, বিশ্বনেতাদের ঘৃণাপ্রসূত রাজনৈতিক প্রপঞ্চ সংখ্যালঘুদের প্রতি বৈষম্য উসকে দিয়েছে।

১৫৯ দেশের তথ্যকে ভিত্তি করে তৈরি করা মিয়ানমারের সঙ্কট এবং রোহিঙ্গা নিধনযজ্ঞকে সমাজে বাড়তে থাকা বিদ্বেষের ফলাফল আখ্যা দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বিশ্বজুড়ে মানবাধিকার প্রশ্নে নেতৃত্বের শূন্যতাকেও সঙ্কটের কারণ মনে করছে তারা।

অ্যামনেস্টির মহাসচিব সলিল শেঠি বলেন, মিয়ানমারের সমাজ সংখ্যালঘুদের প্রতি ‘বিদ্বেষ’-‘ভীতি ছড়ানো’ এবং তাদের ‘বলির পাঁঠা’ বানানোতে উৎসাহিত।

হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। তারা কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। এদিকে এখনো বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকা সাড়ে ৬ হাজার মানুষ দুদেশের মধ্যবর্তী নোম্যানস ল্যান্ড (শূন্যরেখা) তমব্রুতে অবস্থান করছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!