• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সচিবের পদমর্যাদা পাবেন জেলা জজ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১০, ২০১৬, ০৪:২১ পিএম
সচিবের পদমর্যাদা পাবেন জেলা জজ

দেশের রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রম (ওয়ারেন্ট অব প্রিসিডেন্স) তালিকা বাতিল সংক্রান্ত আপিলের পূর্ণাঙ্গ রায় বৃহস্পতিবার (১০ নভেম্বর) প্রকাশিত হয়েছে। রায়ে বলা হয়েছে, প্রজাতন্ত্রের সচিবদের সমমর্যাদা পাবেন জেলা জজরা।

ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে ২৪-এ থাকা জেলা জজদের ১৬-তে থাকা সচিবদের সঙ্গে সমপদমর্যাদায় নিয়ে আসা হয়েছে।

ওয়ারেন্ট অব প্রিসিডেন্স নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল নিষ্পত্তি করে তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির দেয়া রায়ে এ ক্রম ঠিক করে দেয়া হয়।

২০১৫ সালের ১১ জানুয়ারি এ রায় দেয়া হয়। আজ বৃহস্পতিবার এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়।

১৯৮৬ সালের ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এর বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের তৎকালীন মহাসচিব মো. আতাউর রহমান ২০০৬ সালে একটি রিট আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ২০০৬ সালে জেলা জজদের পদমর্যাদা সচিবদের নিচে দেখানো কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেয় হাইকোর্ট।

রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি দেয়া রায়ে ৮টি নির্দেশনা দেয়া হয়। এ নির্দেশনা অনুসারে ৬০ দিনের মধ্যে নতুন তালিকা তৈরি করতে নির্দেশ দেন হাইকোর্ট।

সে সময় আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রব চৌধুরী। হাইকোর্টে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও মো. আসাদুজ্জামান।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!