• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সঞ্জীবের স্মরণে গাইবেন পথিক নবী ও মাকসুদ


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ৮, ২০১৭, ০১:০২ পিএম
সঞ্জীবের স্মরণে গাইবেন পথিক নবী ও মাকসুদ

ঢাকা: বাংলা সংগীতের একটি উজ্জল তারা সঞ্জীব চৌধুরী। স্রেফ বিনোদনের জন্য নন, বরং গানে গানে তিনি মানুষের কথা বলে গেছেন, মানুষের অধিকারের কথাও বলে গেছেন। তারুণ্যের এই তুমুল জনপ্রিয় শিল্পীকে স্মরণ করে তাই এবার গাইবে দেশের অন্যতম সৃজনশীল কিছু ব্যান্ড দল। তারমধ্যে সবচেয়ে আকর্ষণ জাগাবে এক সময়ের তুমুল হিট শিল্পী পথিক নবী ও ঢাকা ব্যান্ডের মাকসুদ!

কনসার্টের নাম ‘কনসার্ট ফর ফাইটার্স’। শিল্পী,সাংবাদিক,কবি ও সাংস্কৃতিক কর্মী সঞ্জীব চৌধুরী উৎসর্গ করে ১১ বছর পর আবারও হতে যাচ্ছে এই কনসার্ট। আসছে ১২ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু স্মারক ভাস্কর্য চত্বরে দুপুর ২.০০টা থেকে রাত ১১.০০টা পর্যন্ত চলবে এই কনসার্ট। 

আর এই কনসার্টেই গাইবেন মাকসুদ ও পথিক নবীর মতো শিল্পীরা। এছাড়াও কনসার্টে অংশগ্রহণ নিশ্চিত করেছেন কফিল আহমেদ, কৃষ্ণকলি, মেঘদল, সহজিয়া, মাদল,শহরতলী, সমগীত, চিৎকার, মনোসরণি, লীলা, গানপোকা,সীনা হাসানএবং আদিবাসী মেয়েদের ব্যান্ড F-Minor। সম্ভাব্য তালিকায়ও আছে বেশকিছু জনপ্রিয় ব্যান্ড দল।

এর আগে ১৯ নভেম্বর ২০১৬ টিএসসি থেকে শুরু হয়ে গত দুই মাস ধরে ‘রোড টু কনসার্ট ফর ফাইটার্স’ শিরোনামে ধারাবাহিকভাবে ট্যুরিং কনসার্ট হয়েছে চুয়েট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও সিলেটে এবং আগামী ৮ জানুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ৯ জানুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এবং ধানমন্ডি রবীন্দ্র সরোবরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়োজনে তিনটি ট্যুরিং কনসার্ট অনুষ্ঠিত হবে। ২০০৫ সালে প্রথমবার অনুষ্ঠিত ‘কনসার্ট ফর ফাইটার্স’ এর মত এইবারও আয়োজনের উদ্যোগ ও অংশগ্রহণে থাকছেন ঢাকা ও ঢাকার বাইরের শিল্পী ও সংগঠকরা। 

বরাবরের মতই কোন অ্যাড বা স্পন্সর রাখা হচ্ছে না। টি-শার্ট,স্টিকার ও পোস্টার বিক্রি আর গান গেয়ে চলছে অর্থ সংগ্রহ। সংগৃহীত অর্থের একটি অংশ প্রদান করা হবে গোবিন্দ গঞ্জের নির্যাতিত সাঁওতাল আদিবাসী সম্প্রদায়কে।শিল্প-সংস্কৃতির চর্চা এবং গান শুধুমাত্র একটি বিকল্প পেশা নয়, একটি প্রতিশ্রুতির নাম যার মর্মমূলে রয়েছে ব্যাক্তি-সমাজ-মানুষ-প্রকৃতির প্রতি গভীর ভালবাসা। মূলত এই প্রতিশ্রুতিকে আরো বেশী শক্তিশালী করতে এই আয়োজন। বিজ্ঞাপন আর বেচা-কেনার এই সময়ে Concert For Fighters এর উদ্যোগ ও অংশগ্রহণ সম্পূর্ণরুপে স্বতঃস্ফূর্ত। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!