• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সতর্ক বার্তা নিয়ে বিজিএমইএ ভবনে মার্কিন রাষ্ট্রদূত


জ্যেষ্ঠ প্রতিবেদক অক্টোবর ১৮, ২০১৭, ১০:১৬ পিএম
সতর্ক বার্তা নিয়ে বিজিএমইএ ভবনে মার্কিন রাষ্ট্রদূত

ঢাকা: বাংলাদেশের আগামী নির্বাচনেরি সময় অস্থিতিশীলতার শঙ্কা করছে যুক্তরাষ্ট্র। সেই শঙ্কার কথা জানিয়ে বাংলাদেশের তৈরি পোশাক কারখানা মালিকদের আগাম সতর্ক বার্তা দিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নির্বাচনী অস্থিরতার সময়ে রপ্তানি আদেশ কেমন হতে পারে তার ধারণাও দেন ব্যবসায়ীদের।

বুধবার(১৮ অক্টোবর) বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) অফিসে বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন বার্নিকাট। এসময় তিনি এ কথা বলেন। সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির, পরিচালক মিরান আলী ও মো. মুনির হোসেন।

শঙ্কার কথা জানিয়ে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিতে তার সম্ভাব্য প্রভাবের বিষয়ে সতর্কবার্তা দেন তিনি।

তাদের বৈঠক নিয়ে বিজিএমইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে বলা হয়, “এদেশে বিভিন্ন সময়ে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সঙ্গতভাবেই ক্রেতারা আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করতে পারেন এবং সে অনুযায়ী ওই সময়ের অর্ডারগুলো দিতে পারেন।”

এসময় মার্কিন রাষ্ট্রদূত পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি নিয়ে বিজিএমইএ নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করেন। বিজিএমইএ নেতৃবৃন্দ বলেন, চলতি বছরের প্রথম থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ থেকে যে পোশাক রপ্তানি হয় তা ধারাবাহিকভাবে কমছে। এসময় মার্কিন রাষ্ট্রদূত পরিস্থিতি উন্নয়নে কয়েকটি বিষয়ে আরও কাজ করার পরামর্শ দেন।

বার্নিকাট বলেন, অবকাঠামো উন্নয়ন বিশেষ করে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা, দক্ষতা ও নিরাপত্তা বৃদ্ধির উপর জোর দিতে হবে। লিড টাইম মোকাবেলা করার জন্য চট্টগ্রাম বন্দরকে আরও দক্ষ করে গড়ে তুলতে হবে। প্রয়োজনীয় সরঞ্জাম ও মেশিনারিজ ক্রয় করে বন্দরের আধুনিকায়ন করতে হবে। যেহেতু ত্রেতারা অনেক চুলচেরা বিশ্লেষণ করে তাদের সোর্সিং কৌশলগতভাবে ঠিক করেন। তাই লিড টাইম বাংলাদেশের সক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, এদেশে বিভিন্ন সময়ে জাতীয় নির্বাচনগুলো কেন্দ্র করে যে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তা বিবেচনায় নিয়ে ক্রেতারা সঙ্গতভাবেই আগামী জাতীয় নির্বাচনের সময়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা করতে পারেন। সে অনুযায়ী সে সময়ের অর্ডারগুলো দিতে পারেন। 

এর প্রত্যুত্তরে বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশের মানুষ কোনো ধরনের সন্ত্রাস পছন্দ করে না। তিনি আশা করেন, আগামী নির্বাচনকে কেন্দ্র করে দেশে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হবে না।

আলোচনাকালে রাষ্ট্রদূত রানা প্লাজা দুর্ঘটনা পরবর্তীতে পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে যে অগ্রগতি হয়েছে, তাতে সন্তোষ প্রকাশ করেন।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!