• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সন্তান যদি রাগি হয়


নিউজ ডেস্ক জানুয়ারি ২২, ২০১৭, ০৮:০৩ পিএম
সন্তান যদি রাগি হয়

ঢাকা: সবার মধ্যেই ‘রাগ’ রয়েছে। এই রাগের নিয়ন্ত্রণ নিয়ে হরেক পদ্ধতিও আছে। দেখা গেছে, বয়সের সঙ্গে রাগের মাত্রা কমতে থাকে। তবে কেউ কেউ ছোটবেলা থেকেই ভীষণ রাগি হয়ে থাকে। তাই ছোটবেলা থেকেই সন্তানের রাগ নিয়ন্ত্রন করা উচিৎ। ধীরে ধীরে তাকে স্বাভাবিক আচরণে ফিরিয়ে আনা। তবে অনেক বাবা-মাই এটা পারেন না। আর তাই রাগি সন্তানকে সামলাতে গিয়ে নিজেরাও খিটখিটে হয়ে পড়েন।

সন্তান যদি অযথাই বেশি রাগি হয়, তাহলে সেই রাগ ছোটবেলা থেকেই নিয়ন্ত্রণে আনার জন্য ভূমিকা রাখতে হবে পরিবারের সকল সবাইকে। সেময়-বুঝে তাকেই শেখাতে হবে রাগের ক্ষতিকর দিকগুলো। এজন্য চিন্তিত মা-বাবারা সন্তানদের রাগ নিয়ন্ত্রণে নিতে পারেন বেশ কিছু পদক্ষেপ।

>সন্তান যখন রেগে যায়, ঝামেলা করে তখন নিজের রাগ নিয়ন্ত্রণ করা কঠিন। কিন্তু উল্টে বকাবকি করলে হিতে বিপরীত ফল হবে। এতে আপনার সন্তান আরও জেদি হয়ে উঠবে। তাই কখনও উল্টে রাগ দেখাবেন না। নিজেকে শান্ত রাখুন।

>সব সময় সন্তানকে বকে বা ঘুষ দিয়ে রাগ কমানোর চেষ্টা না করে কেন বার বার এ রকম করছে, তার আসল কারণ খুঁজে বের করার চেষ্টা করুন।

>যখন আমরা রেগে থাকি তখন কোনো কিছুই মাথায় ঢোকে না, বুঝতে চাই না। আপনার সন্তানের ক্ষেত্রেও কিন্তু ঠিক তাই। এ কারণে রাগের সময় বকাবকি না করে, রাগ কমে গেলে যুক্তি দিয়ে বোঝান। এতে সন্তান মনে করবে আপনি ওর সমস্যা গুরুত্ব দিয়ে ভাবছেন।

>যদি দেখেন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছেন তাহলে দেরি না করে পেশাদার মনোবিদের কাছে নিয়ে যান সন্তানকে।

>অনেক সময় সন্তানরা নিজেদের একা ভাবে, ওদের খারাপ লাগা, দুঃখ, ভয় বাবা, মায়ের সাথে শেয়ার করতে পারে না। যার বহিঃপ্রকাশ হয় রাগের মাধ্যমে। বোঝান যে ও একা নয়। আপনারা একই টিম। কোনো কিছুই ওকে একা সামলাতে হবে না। আপনারা ওর সাথে রয়েছেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!