• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সন্তান হিজড়া হওয়ার কারণ কী?


ধর্মচিন্তা ডেস্ক এপ্রিল ১৬, ২০১৭, ০২:২০ পিএম
সন্তান হিজড়া হওয়ার কারণ কী?

ঢাকা: সমাজে হিজড়া সন্তানের জন্মের ঘটনা মাঝে মাঝেই দেখা যায়। এর পেছনে বিশেষ বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। যেকোনো পুরুষ বা নারী হিজড়া হতে পারেন।

বৈজ্ঞানিক ব্যাখ্যায় দেখা যায়, XX প্যাটার্ন ডিম্বানুর সমন্বয়ে কন্যা শিশু আর XY প্যাটার্ন থেকে সৃষ্ট হয় ছেলে শিশু। ভ্রুণের পূর্ণতার স্তরগুলোতে ক্রোমোজোম প্যাটার্নের প্রভাবে ছেলে শিশুর মধ্যে অণ্ডকোষ আর কন্যা শিশুর মধ্য ডিম্বকোষ জন্ম নেয়। অণ্ডকোষ থেকে নিঃসৃত হয় পুরুষ হরমোন এন্ড্রোজেন এবং ডিম্বকোষ থেকে নিঃসৃত হয় এস্ট্রোজেন। এক্ষেত্রে ভ্রুণের বিকাশকালে নিষিক্তকরণ ও বিভাজনের ফলে বেশকিছু অস্বাভাবিক প্যাটার্নের সৃষ্টি হয় যেমন XXY অথবা XYY। এর ফলে বিভিন্ন গঠনের হিজড়া শিশুর জন্ম হয়।

তবে এক্ষেত্রে ধর্মীয় ব্যাখ্যাও দেয়া হয়। কোনো এক ব্যক্তি হিজড়া সন্তান জন্মের কোনো কারণ নিয়ে প্রশ্ন করেছিলেন হযরত ইবনে আব্বাসকে (রা.)। জবাবে তিনি বলেছিলেন ‘আল্লাহ্ ও রাসুল (সা.) নিষেধ করেছেন যে, মানুষ যেন তার স্ত্রীর মাসিক স্রাব চলাকালে যৌন সঙ্গম না করে।' তাই কোনো নারীর সঙ্গে তার ঋতুস্রাব চলাকালে মিলন ঘটলে এটা হতে পারে।

অবশ্য চিকিৎসকরা বলছেন, পরিণত বয়সে যাওয়ার আগে হিজড়া শিশুকে যদি যথাযথ মেডিকেল ট্রিটমেন্ট করা হয়, তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই তাকে সুস্থ করা সম্ভব। কিন্তু যখন পরিণত হয়ে যায়, বোঝা যায় সে সাধারণ আর দশজনের থেকে আলাদা তখন বিষয়টা অনেক দেরি হয়ে যায়।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!