• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে কাজ করবে ঢাকা-ওয়াশিংটন


সোনালীনিউজ ডেস্ক জুলাই ১০, ২০১৬, ০১:০৫ পিএম
সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে কাজ করবে ঢাকা-ওয়াশিংটন

সন্ত্রাসবাদের ‘অভিন্ন হুমকির’ মুখে থাকার কথা স্বীকার করে আইএস ও আল-কায়েদার মতো জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে একযোগে কাজ করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ।

শনিবার ঢাকা-ওয়াশিংটন পঞ্চম অংশীদারী সংলাপের যৌথ বিবৃতিতে এ সম্মতির কথা জানানো হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি থমাস শ্যানন ও বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের নেতৃত্বে গত ২৩-২৪ জুন ওই সংলাপ হয়।

এরমধ্যে ঢাকার গুলশানে নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহতের এক সপ্তাহ পর শনিবার ওই সংলাপ পরবর্তী যৌথ বিবৃতি প্রকাশ করেছে বাংলাদেশের ওয়াশিংটন দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকবেলায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আরও ব্যাপক ও জোরদার করা হবে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে বেড়ে যাওয়া ইসলামিক স্টেট বা আইএসের সন্ত্রাসী তৎপরতা রুখতে একযোগে কাজ করবে দুই দেশ।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন সহিংস উগ্রবাদী সংগঠন, যেমন দায়েশ (আইএসআইএল) ও আল-কায়েদা সারা বিশ্বের জন্য হুমকি। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একযোগে এই সন্ত্রাসী সংগঠনগুলোকে মোকাবেলা করবে।

যৌথ বিবৃতিতে আরও বলা হয়, সহযোগিতা গভীর করার জন্য ইউএস কাউন্টার-টেরোরিজম পার্টনারশিপ ফান্ডে অংশগ্রহণ করবে বাংলাদেশ। এর মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য অংশীদারিত্ব বাড়বে এবং বিভিন্ন প্রোগ্রামে সহায়তার সুযোগ হবে।

বিবৃতিতে বলা হয়, আগামী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপে সামরিক ও নিরাপত্তা সহযোগিতা নিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!