• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সন্ধ্যায় জাদুঘর মাতাবেন রথীন্দ্রনাথ রায়


বাবুল হৃদয় জানুয়ারি ২২, ২০১৮, ০২:১৭ পিএম
সন্ধ্যায় জাদুঘর মাতাবেন রথীন্দ্রনাথ রায়

সংগীতশিল্পী রথীন্দ্রনাথ রায়

ঢাকা: ভাওয়াইয়া গানের সম্রাট সংগীতশিল্পী রথীন্দ্রনাথ রায়। কিংবদন্তি এই শিল্পী আজ সোমবার (২২ জানুয়ারি) শাহবাগ, জাদুঘরে সন্ধ্যায় গাইবেন।  অনুষ্ঠানটি আয়োজন করেছে সংস্কৃতি মন্ত্রনালয়।

জনপ্রিয় এই শিল্পী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অকুতোভয় কন্ঠযোদ্ধা। মহান  মুক্তিযুদ্ধের সময় তার কণ্ঠে অনেক গান জনপ্রিয়তা পেয়েছে। বেশ কিছু চলচ্চিত্রেও ধারাবাহিকভাবে প্লেব্যাক করেছেন এ শিল্পী। 

জানা গেছে, আজ একক সঙ্গীত সন্ধ্যায় তার গাওয়া ব্যাপক জনপ্রিয় গান গুলো পরিবেশন করবেন। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে-‘তুমি আরেকবার আসিয়া যাও মোরে কান্দাইয়া’, ‘তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেবরে’, ‘সবাই বলে বয়স বাড়ে’, ‘রাষ্ট্রভাষা আন্দোলনে’, ‘ও যার অন্তরে বাহিরে’, ‘ও বাজান চল যাই চল’, ‘আমি কি তোর আপন ছিলাম না’, আমি পাগল হবো পাগল নেব যাবো পাগলের দেশে’, ‘বাওকুমটা বাতাস যেমন’, ‘হীরামতি হীরামতি ও হীরামতি’, ‘খোদার ঘরে নালিশ করতে দিল না আমারে’, নদীর কুলে বইসা রে’, ‘কবিরাজি এলোপ্যাথি’, ‘বায়োস্কোপের বাক্স’, ‘একদিন রাজা ফকির’ প্রভৃতি।

এদিকে প্রখ্যাত এই কণ্ঠযোদ্ধার জন্মদিন মঙ্গলবার (২৩ জানুয়ারি)। সম্প্রতি তিনি আমেরিকা থেকে ঢাকায় এসেছেন। জানা গেছে, বন্ধুদের সঙ্গে ঢাকায় জন্মদিন পালন করবেন। এই দিনে চ্যানেলে তার লাইভ শোও রয়েছে।

রথীন্দ্রনাথ রায় ২০১১ সাল থেকে  পরিবারসহ নিউইয়র্কে বসবাস করছেন। মাঝে মধ্যে দেশে আসেন। তারই ধারাবাহিকতায় সম্প্রতি প্রায় ১ মাসের সফরে ঢাকায় এসেছেন জনপ্রিয় এই শিল্পী। 

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!