• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সপ্তাহের ব্যবধানে পানের মূল্য বৃদ্ধি, বিপাকে ভোক্তারা


ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ০৪:৪৩ পিএম
সপ্তাহের ব্যবধানে পানের মূল্য বৃদ্ধি, বিপাকে ভোক্তারা

দিনাজপুর : পান মানুষের কাছে অতিপরিচিত একটি নাম। যেকোনো খাবারের পরে পান না খেলে মানুষ যেন অস্বস্তিতে ভোগে। সখের বশবর্তি হয়েও অনেকে পান খায়। গ্রামের যেকোনো বাড়িতে বেড়াতে গেলেও অতিথিকে কমপক্ষে পান খেতে দেওয়া হয়। সেই পানের বাজারে হঠাৎ এক সপ্তাহ ধরে যেন আগুন লেগেছে এতে  বিপাকে পড়েছেন ভোক্তারা।

ছোট ছোট পান বিক্রি হচ্ছে ১৫০ টাকা শ’ দরে (৬০টি পান)। একটু ভালো পান বিক্রয় হচ্ছে ২০০ টাকা শ’দরে আর বড় বড় পান বিক্রয় হচ্ছে ৩০০ টাকা শ’দরে।

সরেজমিনে ফুলবাড়ী বাজার ঘুরে জানা গেছে, পৌর শহরের খুচরা পান দোকানগুলোতে ছোট পানের খিলি বিক্রি হচ্ছে ৫ টাকা দরে। অনেকে আবার পানের দাম বৃদ্ধিতে খিলিপান বিক্রি বন্ধ করে দিয়েছে।

ফুলবাড়ী বাজারের পাইকাড়ী পান ব্যবসায়ী তরনি ও ওয়াকিল জানান আগে যে পান ৬০ টাকা বিড়া (৬০) শ’দরে ছিল এখন তা দাম বেড়ে ২৫০ টাকা, ১০-১৫ টাকার পান ৫০-৭০ টাকা, ৩০-৪০ টাকার পান ৮০-৯০ টাকা হয়েছে। রাজশাহী, বিরামপুর, ভেড়ামারা, চুয়াডাঙ্গা থেকে সচারাচর পান আমদানি হয়ে থাকে। তবে প্রকৃতিক কারণে ঘনকুয়াশায় পানের বরজে ছত্রাকের আক্রমণ বেশি হওয়ায় পান নষ্ট হয়ে যাচ্ছে। সে কারণে মোকামেই পানের মূল্য অনেক বেশি। তাই বেশি দামে বিক্রয় করতে হচ্ছে।

ফুলবাড়ী চৌধুরী মোড়ের খুচরা পান বিক্রেতা সাদ্দাম হোসেন বলেন, গত এক সপ্তাহ ধরে পানের দাম প্রতি শয়ে দ্বিগুণ মূল্য হয়েছে। সে কারণে খিলি পান পাঁচ টাকার  নিচে বিক্রি করা যাচ্ছে না। যা আগে আমরা তিন টাকায় বিক্রি করেছি।

আরও বলেন, পানের দাম বৃদ্ধি পাওয়াতে খিলি পান বিক্রি কমে গেছে এতে অনেক খিলি পানের দোকান বন্ধ হওয়ার উপক্রম।

অপরদিকে ফুলবাড়ী হাজীর মোড়ের মোতালেব হোসেন বলেন, তিনি প্রতিদিন ৩০-৩৫ খিলি পান খান কিন্তু বর্তমানে পানের মূল্য বেড়ে যাওয়ায় আগের তুলনায় কম খাচ্ছেন। একই কথা বলেন চৌধুরী মোড়ের ফ্রেন্ডস কসমেটিক্স অ্যান্ড গিফ্ট কর্নানের স্বত্ত্বাধিকারী আল-মামুন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!