• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সফরের পুরোটাই তৃপ্তির: প্রধানমন্ত্রী


নিউজ ডেস্ক এপ্রিল ১১, ২০১৭, ০৬:২৮ পিএম
সফরের পুরোটাই তৃপ্তির: প্রধানমন্ত্রী

ঢাকা:ভারত সফর সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘এই সফরের পুরোটাই তৃপ্তির। হতাশার কিছু নেই। আমার লক্ষ্যছিল আঞ্চলিক ও দ্বি-পাক্ষিক সহযোগিতার ক্ষেত্র তৈরি করা। আমাদের সবার একটাই শত্রু তা হলো দারিদ্র্য। এই সফর বাংলাদেশ-ভারত সব দিক দিয়েই সফল হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল)  গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

প্রশ্নোত্তর পর্বে সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল জানতে চেয়েছেন, ভারতের সঙ্গে চুক্তিগুলো সংসদে তোলা হবে কিনা এবং এই সফরে তৃপ্তি বা হতাশার জায়গা কোনটা? উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘সফরটা সম্পূর্ণই তৃপ্তির। ভারতের তুলনায় ভৌগলিক সীমারেখায় আমরা ছোট, সার্বভৌম রাষ্ট্র হিসেবে সম্মানের দিক থেকে আমরা সমান, ভারত সেই মর্যাদা দিয়েছে। এ সম্মান বাংলাদেশের জনগণের।’

শেখ হাসিনা আরও বলেন, ‘আমি দৃঢ়চেতা হয়ে সব কাজে সিদ্ধান্ত নিই। এ সফরে হতাশ হওয়ার মতো কিছু ঘটেনি। এ দেশের মানুষের ভাগ্য উন্নত করতে ভারতের সঙ্গে আঞ্চলিক দ্বিপাক্ষিক সহযোগিতা গড়ে তুলতে চেয়েছি।’

বিকেল সাড়ে ৪টায় সংবাদ সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী বলেন, ‘বন্ধুপ্রতীম ভারতের সঙ্গে সম্পর্ক বিশেষ তাৎপর্যময়।’ এছাড়া ভারতে বিভিন্ন বৈঠক ও দ্বিপাক্ষিক আলোচনার বিষয়াদি উল্লেখ করে লিখিত বক্তব্য পাঠ করতে গিয়ে তিনি জানান, এ সফরে ভারতের সঙ্গে ৩৫টি দলিল স্বাক্ষরিত হয়েছে। এরমধ্যে ২৪টি সমঝোতা স্মারক ও ১১টি চুক্তি। 

উল্লেখ্য, ভারতে চারদিনের রাষ্ট্রীয় সফর শেষে সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যায় দেশে ফেরেন প্রধানমন্ত্রী। গত ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ত্যাগ করেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!