• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সফল হতে যে কাজগুলো করা উচিত


নিউজ ডেস্ক জানুয়ারি ১৬, ২০১৭, ০৬:৩৬ পিএম
সফল হতে যে কাজগুলো করা উচিত

ঢাকা: সফলতা আমাদের সব সময়ই হাতছানি দিয়ে যায়। কিন্তু, অধিকাংশ মানুষই তা ধরতে পারি না। বরাবরই কিছু কারণে তা হাতছাড়া হয়ে থাকে। কিছু অভ্যাস ও অনুশিলন আপনাকে এনে দিবে সেই কাঙ্খিত সফলতা। এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের প্রায় ৮০ ভাগ নারীরাই সব সময় নেতিবাচক ধারণা পোষণ করে থাকে। তাই সফলতা পেতে হলে এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। চলুন দেখা যাক কোন অভ্যাসগুলো করলে সফলাতা পাওয়া যাবে। 

সকালে ঘুম থেকে উঠা: ছোট বেলায় আমরা পড়েছি- ‘আমি হবো সকাল বেলার পাখি/ সবার আগে কুসুম বাগে উঠবো আমি ডাকি/ সূর্য্যি মামা উঠার আগে উঠবো আমি জেগে’। ছোট বেলার এই কবিতায় আমরা খুব ভোরে ঘুম থেকে উঠার উৎসাহ পাই। সেই উৎসাহে আছে সফলতার মূলমন্ত্র। সাধারণত আমরা যদি সকালে উঠি তাহলে নিশ্চিতভাবেই সারা দিনের সব কাজ হবে পরিকল্পিত। সফলরা বলেছেন, এই অভ্যাস যদি পরিণত বয়সে মেনে চলতে পারেন, তাহলে খুব সহজেই সফলতা ধরা দেবে।

নিজের সম্পর্কে জানা: আমি অবশ্যই পারবো, আদার দ্বারই সম্ভব। এই পজেটিভ ধারণা নিজের মধ্যে সব সময় লালন করতে হবে। কখনও আত্মবিশ্বাস হারা হওয়া যাবে না। সফল হতে আত্মবিশ্বাসের প্রয়োজন সবচেয়ে বেশি। প্রতিটি চ্যালেঞ্জ গ্রহণের মানসিকতা সফলতার চূড়ায় পৌঁছে দিতে সহায়তা করবে। সকল প্রতিবন্ধকতা ঠেলে তখনই বেরিয়ে আসা সম্ভব।

নিজেকে সকলের সামনে তুলে ধরুন: কর্মক্ষেত্রে ‘নিজের সম্পর্কে কিছু বলুন’ এমন প্রশ্নের সম্মুখীন হতে হয় প্রায় সবাইকে। আর এমন কথায় অস্বস্তিতে পড়েননি এমন মানুষও খুঁজে পাওয়া দুষ্কর। যার ফলে নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে পারেন না অনেকেই। আপনার পারগতা সম্পর্কে ধারণা দিতে অস্বস্তি কাটিয়ে উপস্থাপন করুন যথাযথভাবে। আবার যখন কোনো প্রতিষ্ঠানের প্রধান হিসেবে যোগদান করবেন, সেক্ষেত্রেও অন্যদের কাছে নিজেকে উপস্থাপন করাটা জরুরি। 

কখনও কখনও ঝুঁকি নিন: যেকোনো কাজে সফল হতে হলে ঝুঁকি নিতে হয়। সফলতার সঙ্গে ঝুঁকি নেয়ার সম্পর্ক রয়েছে বটে। তাই কিছু ক্ষেত্রে ঝুঁকি নিতে ভয় পেয়ে পিছিয়ে গেলে চলবে না।

পরিকল্পনা মাফিক কাজ করুন: পরিকল্পনামাফিক এগিয়ে গেলে যেকোনো কাজে সফলতা আসবেই। সেক্ষেত্রে নিজেকে সফল নারীর কাতারে ফেলতে অবশ্যই পরিকল্পনামাফিক কাজ করতে হবে।

উচ্চাকাঙ্খী হোন: সব সময়ই উচ্চাকাঙ্খা করতে হবে। চাওয়া হতে হবে পাহাড় সমান। সে অনুযায়ী কাজ করতে হবে। এক্ষেত্রে সফলতা না আসলে হতাশ হওয়া যাবে না। 

সোনালী নিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!