• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সব দল না চাইলে আগামী নির্বাচনে ডিভিএম নয়


নিজস্ব প্রতিবেদক মে ১১, ২০১৭, ০৭:০০ পিএম
সব দল না চাইলে আগামী নির্বাচনে ডিভিএম নয়

ঢাকা: দেশের সব রাজনৈতিক দল রাজি না হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) ব্যবহার করা হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি বলেন,  রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ডিভিএম ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হেবে।

বৃহস্পতিবার (১১ মে)  বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা জানান তিনি। সিইসি বলেন, আগামী জুলাই মাসের মাঝামাঝি সময়ে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।

সিইসি বলেন, ‘ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বা ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) ব্যবহার করা সম্ভব হলে নির্বাচনে অনেক জটিলতা কমে যাবে। মাঠ পর্যায়ের কাজও ৭০ ভাগ কমে যাবে। তবে এটি টেকনিক্যাল বিষয়। রাজনৈতিক দলসহ নির্বাচনে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা না করে আমরা এ বিষয়ে এককভাবে সিদ্ধান্ত নেবো না। রাজনৈতিক দলগুলো যদি চায়, সেক্ষেত্রে আমরা ডিভিএম ব্যবহারের বিষয়টি বিবেচনা করব। ’

এক প্রশ্নের জবাবে সিইসি নুরুল হুদা বলেন, ‘জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা রোডম্যাপ বা অ্যাকশন প্ল্যান করছি। এই রোডম্যাপ চূড়ান্ত হলে আমরা সেই অনুযায়ী কাজ শুরু করব। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধি, নির্বাচন মনিটরিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন ও দাতাগোষ্ঠীর সঙ্গেও সংলাপে বসা হবে বলে জানান সিইসি।

এ সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদত হোসেন ও নির্বাচন কমিশন সচিব মো. আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!