• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সব মক্কেল সমান ফি দিবে না


আদালত প্রতিবেদক অক্টোবর ২৪, ২০১৭, ১০:৩০ এএম
সব মক্কেল সমান ফি দিবে না

ঢাকা: সহকারী অ্যাটর্নি জেনারেল পদে সদ্য নিয়োগ পেয়েছেন ফেনীর কৃতি সন্তান মো. সাইফুল আলম। গত ১৯ অক্টোবর আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটার অনুবিভাগ থেকে তার নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। পরিশ্রমী ও মেধাবী এই আইনজীবী মাত্র সাত বছর প্রাকটিস করে আইন অঙ্গনের গুরুত্বপূর্ণ এ পদটি লাভ করেন। তিনি আশা করেন সরকারের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল হিসেবে এক সময় দায়িত্ব পালনের যোগ্যতা অর্জন করবেন।

দায়িত্ব গ্রহণ করেই তিনি মুখোমুখি হন সোনালী নিউজের সঙ্গে। বলেন, উকালতি পেশায় মক্কেলদের সমানভাবে চিন্তা করা যাবে না। সব মক্কেল একই হারে উকিলকে ফি দিবে না। কেউ কম দিবে কেউবা আবার বেশি। ফি কম পেয়ে কোনো মক্কেলকেই ফেরত দেয়া যাবে না। মানবতা, মনুষত্য বিবেক না থাকলে এই মহান পেশায় বেশিদিন টিকে থাকা যাবে না। আইন পেশা একটি মহৎ পেশা। এ পেশায় সততা, সাহসিকতা, আন্তরিকতা ও বিবেক সম্পন্ন হতে হবে। মনে রাখতে হবে মক্কেলদের সেবার কথা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন। শত বাধা বিপত্তি পেরিয়ে ফেনী জেলা ছাত্রলীগের তথ্য ও গবেষণা সম্পাদকের হাল ধরেন। বিএনপির নেতৃত্বধীন চারদলীয় জোটের সময় তিনি দীর্ঘ নয় মাস কারাভোগ করেন। বলেন, আমার বিরুদ্ধে কোনো গ্রেপ্তারি পরোয়ানা না থাকার পরেও আমাকে আটক করে জেলে দিয়েছে পুলিশ। সাইফুল আলম দায়িত্ব পালন করেছেন ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদের সাহিত্য সম্পাদক হিসেবে। পারিবারিকভাবে সাইফুল আলম আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তার বড় ভাইও ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

সাইফুল আলম জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএসসিসহ আইন স্নাতক ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। শুধু তাই নয়, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভিকটিমওলোজি বিষয়ে উচ্চ ডিগ্রি অর্জন করেছেন। ২০০৭ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে আইনজীবী সনদ গ্রহণ করেন তিনি। এরপর দক্ষিণ এশিয়ার বৃহত্তর আইনজীবী সমিতি ঢাকা বারের সদস্য হন। পেশাগত জীবনের কাজ শুরু করেন বাংলাদেশের স্বনামধন্য আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের জুনিয়র হিসেবে।

এরপর আরেক মেধাবী আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সহ-সভাপতি মো. অজিউল্লাহ জুনিয়র হিসেবে কাজ শুরু করেন। ২০১০ সালে তিনি হাইকোর্টে আইন পেশায় অনুমতিপ্রাপ্ত হন। এরপর নিরন্তর ও বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন আইন নিয়ে। এ পেশায় তাকে সহযোগিতা করছেন তার স্ত্রী তাসলিমা ভুইয়া রাখি। ব্যাক্তি জীবনে তিনি অনেক পরিশ্রমী, আন্তরিক ও সদালোপি মানুষ। সাইফুল আলম আইনে উচ্চ ডিগ্রি অর্জন করতে গিয়েছেন যুক্তরাজ্য।

এ ছাড়া তিনি স্কটল্যান্ড, ভারত, নেপাল, কুয়েত, মালোয়েশিয়া, ভুটান সফর করেছেন শিক্ষা ও অভিজ্ঞতার জন্য। দেওয়ানী মামলা পরিচালনায় তার আগ্রহ বেশি। ইতিমধ্যে এই আইনজীবী সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বেশ কয়েকটি জনস্বার্থ রিট মামলা করেছেন। বিশেষ করে গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি নিয়ে দায়ের করা মামলায় ভালো প্রতিকার পেয়েছেন। জনস্বার্থে রায় পেয়েছেন রাজধানীর মেয়র মোহাম্মাদ হানিফ ফ্লাইওভারের অতিরিক্ত টোল ফি বন্ধ চেয়ে রিট মামলায়।

তিনি মামলা করায় গ্যাসের গ্রাহকদের প্রতি মাসে ১৭০ কোটি টাকা সাশ্রয় হচ্ছে। এই আইনজীবী জানান, জীবনে বড় হতে হলে ব্যক্তিজীবনে সৎ ও পরিশ্রমী হতে হবে। তিনি বলেন, উকালতি পেশায় কখনো মক্কেলদের কাছ থেকে ফি নিয়ে বাড়াবাড়ি করতে নেই। কোনো মক্কেল ফি কম দিবে কেউবা বেশি দিবে। এ নিয়ে চিন্তা করলে আইন পেশায় সেবা দেয়া যাবে না। তিনি বলেন, মক্কেলরা যদি আইনজীবীদের কাছে সহজে আসতে পারতেন। তাহলে তাদের খরচ অনেক কম হতো। কিন্তু তারা বিভিন্ন দালালের খপ্পরে পড়ে মামলায় খরচ বেশি করতে বাধ্য হয়।

এ সরকারের আমলে এ পর্যন্ত সহকারী অ্যাটর্নি জেনারেলের সংখ্যা দাঁড়াল ১২১ জনে। এর আগে গত ১২ জুন ২৩ জনকে সহকারী অ্যাটর্নি জেনারেলকে অব্যাহতি দেওয়া হয়। এরপর ওই পদে নতুন ২৭ আইনজীবীকে নিয়োগ দেয় সরকার।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!