• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত পাসপোর্ট


নিজস্ব প্রতিবেদক জুন ২৯, ২০১৬, ০১:৪২ পিএম
সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত পাসপোর্ট

দেশের সেবা খাতগুলোর মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত হচ্ছে পাসপোর্ট। এ খাতটিতে ৭৭ শতাংশ দুর্নীতি হয়ে থাকে। আর ঘুষ শিকারের হার ৭৬ দশমিক ১ শতাংশ। দুর্নীতিগ্রস্ত হিসেবে দ্বিতীয় খাত হচ্ছে আইনশৃংখলা রক্ষাকারী সংস্থা।

বুধবার (২৯ জুন) দুপুরে রাজধানীর ধানমণ্ডিস্থ কার্যালয়ে এসব চিত্র তুলে ধরেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দেশের ১৬টি সেবাখাতের ওপর খানা জরিপ এ ২০১৫ সালের চিত্র তুলে ধরেন।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সেবা খাত হলো পাসপোর্ট। এদিক থেকে দ্বিতীয় অবস্থানে জনগণের নিরাপত্তা ও সেবায় নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনী। এ খাতে ৭৪ দশমিক ৬ শতাংশ দুর্নীতি হয়।’

এরপর আছে শিক্ষা, বিআরটিএ, ভুমি প্রশাসন, বিচারিক সেবা, স্বাস্থ্য, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ ১৬টি সেবা প্রতিষ্ঠান। এগুলোতে মোট ৬৭ দশমিক ৮ শতাংশ দুর্নীতির শিকার হয় বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, পাসপোর্ট খাতে ঘুষ শিকারের হার ৭৬ দশমিক ১ শতাংশ। আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থায় ঘুষের হার ৬৫ দশমিক ৯ শতাংশ। এরপর ঘুষের দিক থেকে আছে শিক্ষা ও বিআরটিএ। এভাবে মোট ১৬ টি খাতের ঘুষের হার ৫৮ দশমিক ১ শতাংশ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!