• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সবচেয়ে নোংরা জায়গা ‘নাভি’!


লাইফস্টাইল ডেস্ক জুন ২৭, ২০১৬, ০৩:৪২ পিএম
সবচেয়ে নোংরা জায়গা ‘নাভি’!

মানবদেহের সবচেয়ে নোংরা জায়গা কোনটি? কেউ কি জানেন? হয়তো কেউ কেউ জানেন। যারা জানেন না তাদের জন্য আজকের এই প্রতিবেদন। মায়ের সঙ্গে মানুষের সম্পর্ক নাভির মাধ্যমেই। ভ্রূণের জন্ম মুহূর্তে মায়ের সঙ্গে সন্তানের সংযোগ তৈরি হয়। নাভি আসলে শরীরের একটি ক্ষত। চিকিৎসকরা শিশুর জন্মের সময় মায়ের শরীরের থেকে সন্তানকে আলাদা করেন। তাতেই তৈরি হয় এই ক্ষত।

নাভি শরীরে সব থেকে নোংরা জায়গা। একটি গবেষণায় দেখা গেছে, ৬৭ রকমের ব্যাকটেরিয়া থাকে নাভিতে। পোশাকের কারণ নাভি নোংরা হয়। কারণ সেখানে জামা কাপড়ের ছোঁয়া লেগে যায়। বিশেষত মেয়েদের নাভি সেক্স সিম্বল। বছরে বিশ্বের প্রায় ২ লাখ মানুষ নাভি কুণ্ডলীকে প্লাস্টিক সার্জারি করে বাইরে থেকে ভিতর দিকে ঢোকান।

ভারতীয় সনাতন যোগশাস্ত্রে শরীরে ৭টি চক্রের কথা বলা হয়। তার মধ্যে অন্যতম নাভি চক্র। হিন্দু পুরাণ বলে বিষ্ণুর নাভিপদ্ম থেকেই মানবের সৃষ্টি। গবেষকরা মনে করেন, নাভি যে স্থানে থাকে তার উপরেই মানুষের সাঁতার কাটা বা দৌড়ানো নির্ভর করে।

নাভি কুণ্ডলী সাধারণত ভিতরের দিকেই থাকে। মাত্র ৪ শতাংশ মানুষের নাভি কুণ্ডলী বাইরের দিকে। বলা হয়, আদম ও ইভের নাভি ছিল না। কারণ তারা তো মাতৃগর্ভে জন্মাননি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!