• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সবজি সংরক্ষণ ও পরিবহনে অগ্রাধিকার দিতে হবে


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৪, ২০১৬, ১০:২৪ এএম
সবজি সংরক্ষণ ও পরিবহনে অগ্রাধিকার দিতে হবে

মাঠ থেকে ভোক্তা পর্যায়ে আসতে প্রায় এক-চতুর্থাংশ সবজি নষ্ট হয়ে যায়। উত্তোলন-পরবর্তী পর্যায়ে সঠিক ব্যবস্থাপনা না থাকায় সেগুলো নষ্ট হয়ে যায়। ফলে এসব সবজি ফেলে দেয়া ছাড়া ব্যবসায়ীদের আর কোনো উপায় না। এ চিত্র শুধু রাজধানীর নয়, বরং সারা দেশের পাইকারি সবজির বাজারেই দেখা যায়। 

এ ছাড়া নানা কারণে পরিবহন সংকটে সবজি নষ্ট হওয়া আরো একটি বড় কারণ। বিশেষজ্ঞদের মতে, দেশের মোট সবজির ২৫-৪০ শতাংশ উত্তোলন থেকে ভোক্তাদের হাতে পৌঁছানো পর্যন্ত নষ্ট হয়ে যায়। জাতীয় খাদ্যনীতি সক্ষমতা জোরদারকরণ কর্মসূচি গবেষণায়ও এ বিষয়টি উঠে এসেছে। সেখানে উল্লেখ করা হয়েছে, দেশে প্রতি বছর উত্তোলন-পরবর্তী সময়ে প্রায় তিন হাজার ৪৪২ কোটি টাকার  সবজি নষ্ট হয়। 

উল্লেখ্য, সারা দেশ থেকে শাকসবজি রাজধানীর পাইকারি বাজারে আসে। সড়কপথের উন্নতি হওয়ায় এখন প্রায় সব মালামাল সড়কপথেই পরিবহন করা হয়। সড়কপথের অবকাঠামোগত উন্নতি হয়েছে ঠিকই, কিন্তু পরিবহনের জন্য আলাদা কোনো ব্যবস্থা না থাকায় সাধারণ ট্রাকেই সবজি পরিবহন করা হয়। ট্রাকের চাপ ও বস্তায় ভরার সময় অনেক সবজি নষ্ট হয়ে যায়। এ ছাড়া রয়েছে গন্তব্যস্থলে পৌঁছানোয় বিলম্ব। অনেক সময় আকস্মিকভাবে শুরু হয়ে যায় পরিবহন ধর্মঘট। তখন সবজির মতো কাঁচামাল উৎপাদন এলাকাতে সয়লাব হয়ে যায়। তখন বাধ্য হয়ে কমদামে সেগুলো বিক্রি করে দিতে হয়। তা ছাড়া যানজট ও ফেরি পারাপারে বিলম্বের কারণে সবজির একটি বড় অংশ নষ্ট হয়ে যায়। দেশে ৬০-৭০ পদের সবজি উৎপাদিত হয়। দিন দিন এসব সবজির উৎপাদন বাড়ছে। একসময় কিছু কিছু সবজি স্থানীয়ভাবে উৎপাদিত হতো। এখন এসবের অনেকগুলো বাণিজ্যিকভাবে উৎপাদিত হচ্ছে। সবজি উৎপাদনেও দেশ এগিয়ে যাচ্ছে। রক্ষণাবেক্ষণ, পরিবহন বিলম্বের কারণে নষ্ট হওয়া সবজি যদি রক্ষা করা যেত, তাহলে সবজির দিক থেকে আমরা আরো এগিয়ে যেতে পারতাম। 

আরো একটি ব্যাপার হচ্ছে- বর্তমানে বিদেশেও বাংলাদেশের সবজি রফতানি হচ্ছে। যদিও তা সীমিত পর্যায়ে। এক-চতুর্থাংশ সবজি নষ্ট হয়ে যাওয়া যদি ঠেকানো যেত, তাহলে আমাদের সবজি বাজার আরো বিস্তৃত হতো। এবং বিদেশে পাঠিয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করা যেত। পচনের হাত থেকে রক্ষা করতে হলে সবজি পরিবহনকে অগ্রাধিকার ও গুরুত্বসহকারে বিবেচনায় নিতে হবে। যে কোনো রাজনৈতিক কর্মসূচিতে সবজি পরিবহনে যেন কোনো বাধা না থাকে। এ ছাড়া ফেরি পারাপারেও সবজির পরিবহনকে যেন অগ্রাধিকার দেয়া হয়- এই আমাদের প্রত্যাশা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!