• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সবার আগে শেষ চারে ঢাকা


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ২, ২০১৬, ১০:৫১ পিএম
সবার আগে শেষ চারে ঢাকা

ঢাকা : বিপিএলে কাগজে কলমে সবচেয়ে শক্তিশালি দল ঢাকা ডায়নামাইটস। মাঠের পারফরম্যান্সেও তার প্রমাণ পাওয়া গেছে। সবার আগে সাকিব আল হাসানের দল শেষ চার নিশ্চিত করে ফেলেছে। শুক্রবার (২ ডিসেম্বর) দ্বিতীয় ম্যাচে তারা চিটাগাং ভাইকিংসকে ৬ উইকেটে হারিয়েছে। এই জয়ে ১১ ম্যাচে আট জয়ে তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ১৬। পয়েন্ট টেবিলেও সবার ওপরে রয়েছে ঢাকা। সমসংখ্যক ম্যাচে চিটাগাংয়ের জয় ছয়টিতে। ১২ পয়েন্ট নিয়ে তামিম ইকবালের দলের অবস্থান দুই নম্বরে।

চিটাগাংয়ের ১৩৪ রান তাড়া করতে নেমে খুব একটা বেগ পেতে হয়নি ঢাকাকে। একবারের জন্যও মনে হয়নি ম্যাচটি ঢাকা হারতে পারে। যদিও ১০ রানের মধ্যে তারা ওপেনার মেহেদি মারুফকে  (৯) হারিয়েছিল। প্রাথমিক বিপর্যয় সামলে নেন অভিজ্ঞ কুমার সাঙ্গাকারা। ৮৩ রানে ব্যক্তিগত ৩৫ রানে যখন শ্রীলংকার সাবেক অধিনায়ক ফেরেন তখন খেলা হয়েছে ১২.৫ ওভার।

জয়ের জন্য বাকি কাজটুকু সারেন আন্দ্রে রাসেল ও আলাউদ্দিন বাবু। তাদের অবিচ্ছিন্ন জুটিতে ৬ উইকেটের জয় তুলে নেয় ঢাকা। রাসেল ১৮ বলে ১ চার তিন ছক্কায় ৩১ ও আলাউদ্দিন ২৭ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন। নবী, মালিক ও ইমরান পেয়েছেন একটি করে উইকেট।

চিটাগাং ভাইকিংসের মেগাস্টার ক্রিস গেইল শুধু রানের দেখা পেয়েছেন প্রথম ম্যাচে। পরপর দুই ম্যাচে ব্যর্থতার পরিচয় দিলেন। এদিন গেইলকে মাত্র ১ রানে বন্দি করলেন তারই স্বদেশী আন্দ্রে রাসেল। বিপদে পড়া ভাইকিংসের রানের চাকাকে সচল করতে পারেননি এনামুল হক বিজয় (০) ও জহুরুল ইসলাম (৬)।

৩৩ রানে ৩ উইকেট হারানো ভাইকিংসকে উদ্ধার করার দায়িত্ব তুলে নেন তামিম নিজে। আগের দুই ম্যাচে তার একক কৃতিত্বে জিতেছিল দলটি। এদিনও তামিম শোয়েব মালিককে নিয়ে চতুর্থ উইকেটে ৮৬ রান তুলে বড় স্কোরের ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু এই দুজন পরপর আউট হওয়ার পর ভেস্তে গেছে ভাইকিংসের বড় স্কোরের সম্ভাবনা।

তামিমের টানা ফিফটি এবং এবারের বিপিএলে পঞ্চম ফিফটিটি নিয়ে যেতে পেরেছেন ৭৪ পর্যন্ত। ৫৯ বলে ছয় চার আর তিন ছক্কায় তিনি এই রান করেন।  মালিকের ব্যাট থেকে এসেছে ৩৩ রান ২৫ বলে। ২৭ রানে ৩ উইকেট তুলে নিয়েছেন ডোয়াইন ব্রাভো।

সংক্ষিপ্ত স্কোরকার্ড: 
চিটাগাং ভাইকিংস: ১৩৪/৬ (২০ ওভার) (তামিম ৭৪, মালিক ৩৩,  জাকির ৯। ব্রাভো ৩/২৭, বিটন ২/৩০, রাসেল ১/২৩।) 
ঢাকা ডায়নামাইটস: ১৩৫/৪ (১৮.২ ওভার) (সাঙ্গাকারা ৩৫, আলাউদ্দিন ৩৩*, রাসেল ৩১*, মোসাদ্দেক ৯, মারুফ ৯। নবী ১/২, মালিক ১/২৩, ইমরান ১/২৭।)

ফল: ঢাকা ডায়নামাইটস ৬ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ডোয়াইন ব্রাভো (ঢাকা ডায়নামাইটস)।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!