• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সমস্যায় জর্জরিত বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্স


রাজবাড়ী প্রতিনিধি জুলাই ১৫, ২০১৬, ০৯:০১ পিএম
সমস্যায় জর্জরিত বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্স

৭টি ইউনিয়নের মানুষের চিকিৎসা সেবার একমাত্র ভরসাস্থল বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। আর সেই স্বাস্থ্য কমপ্লেক্সটি নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। দ্রুত সমস্যা সমাধানে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী।

জানাগেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্স বিকল ও চালক নেই। এ্যাম্বুলেন্স না থাকার কারণে মা ও শিশু স্বাস্থ্য এবং জরুরী প্রয়োজনে রোগী পরিবহনে সাধারণ মানুষকে চরম ভোগান্তির শিকার হতে হয়। আর এ সুযোগে স্থানীয় মাইক্রো ব্যবসায়ীদের হাতে জিম্মি হয়ে পড়ে রোগীরা। এলাকাবাসী দীর্ঘদিন এ্যাম্বুলেন্সের দাবী জানিয়ে আসলেও তা কার্যকর হচ্ছে না। আর এ্যাম্বুলেন্স সচল না থাকার কারণে ড্রাইভারের পদায়ন হলেও দু’একদিন থাকার পর অন্যত্র বদলী হয়ে চলে যান।

এদিকে এক্স-রে মেশিন বিকল রয়েছে বহুদিন ধরে। ফলে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদেরকে এক্স-রে করতে যেতে হয় পার্শ্ববর্তী ক্লিনিক, ডায়াগনষ্টিক সেন্টারে। হাসপাতাল অনুসারে ৫ কেভির জেনারেটর প্রয়োজন থাকলেও বরাদ্দ দেওয়া হয়েছে ৪০ কেভি জেনারেটর। ব্যায় নির্বাহের কারণে এ জেনারেটরটি সচল হয়নি।
নানা সমস্যা থাকলেও জুনিয়র কনসালটেন্ট (গাইনী), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (সার্জারী), এ্যান্সেথেশিয়া ও মেডিকেল অফিসার ১টি পদ দীর্ঘদিন শুন্য রয়েছে। ফলে বড় ধরণের অপারেশন করতে না পারার কারণে ঝুকিপুর্ন রোগী আসলে তাদেরকে রিফার্ড করতে হয় ফরিদপুর অথবা রাজবাড়ী হাসপাতালে।

বর্তমান সরকার স্বাস্থ্য সেবা জনগণের দ্বারগোড়ায় পৌছে দিতে ব্যাপক উদ্যোগ গ্রহন করেছে। তাই এ সেবা অব্যাহত রাখতে সমস্যাগুলো দ্রুত সমাধানের দাবী জানিয়েছেন এলাকাবাসী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুফিয়া ইয়াসমিন জানান, সমস্যা সমাধানে উর্ধতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। আশা করছি দ্রুত এ সমস্যাগুলোর সমাধান হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!