• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সমাজ পরিবর্তনে হকার স্বপনের সংগ্রাম


বিল্লাল হোসেন রাজু ডিসেম্বর ১০, ২০১৭, ০১:০৬ পিএম
সমাজ পরিবর্তনে হকার স্বপনের সংগ্রাম

কুমিল্লা : স্বপন মিয়া। পেশায় পত্রিকা বিক্রেতা। নগরীর শাসনগাছার মহাজন বাড়ির একটি ভাড়া বাসায় থাকেন তিনি। পত্রিকা বিক্রয় করেন শাসনগাছা পুলিশ পাঁড়ির সামনে। পত্রিকা বিক্রির মাধ্যমেই স্কুলপড়ুয়া এক ছেলে ও দুই মেয়ে নিয়ে অভাবের সংসার চলে তাঁর।

৪৩ বছরের জীবনে স্বপন মিয়া ২৭ বছর ধরেই পত্রিকা বিক্রিয় করছেন। দীর্ঘ এই জীবনযুদ্ধের পাশাপাশি সমাজের নানা অসংগতি তুলে ধরতে রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রতিটি ব্যক্তির সমাজের প্রতি কি দায়িত্ব তা সর্ম্পকে সচেতন করছেন পথচারী ও পথযাত্রীদের। বেশির ভাগ সময় তিনি বাসে বাসে পত্রিকা বিক্রির পাশাপাশি সচেতনতা মূলক লিপলেটও বিতরণ করে থাকেন।

নিজের পত্রিকা বিক্রির টাকা দিয়ে সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরে লিফলেট বিতরণ করছেন সাধারণ মানুষের কাছে। প্রায়শই বিভিন্ন অনিয়মের ছবি সম্বলিত ব্যান্যার-ফেস্টুন নিয়ে হেঁটে বেড়ান শহরের রাজপথ থেকে অলি-গলি । অবার সাইকেলে ব্যানার ফেস্টুন বেঁধে করেন ‘সাইকেল র‌্যালি’। এভাবেই সমাজের মানুষকে নানাভাবে সচেতন করেন স্বপন মিয়া।

স্বপন মিয়া একজন পত্রিকা বিক্রেতা হয়েও, মানব শান্তির লক্ষ্যে সামাজিক সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন। দুর্ঘটনা, যানজট, হত্যাসহ যেকোন ধরণের অপরাধ রোধে মানুষের নীতি-নৈতিকতার মূল্যবোধ জাগ্রত করতে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি।

গেল কয়েকদিন ধরে স্বপন মিয়া ‘আমাদের নৈতিক শিক্ষার বড়ই অভাব’ ফেস্টুন নিয়ে নগরীর ধর্মপুর থেকে হেঁটে কান্দির পাড় যাতায়ত করছের। আর মানুষের উদ্দেশ্য বলছেন, ‘ভাই সব হুনেন, আমরা সবাই দুর্নীতি থেকে বিরত থাকি, আমরা মানুষের উপকারে নিজেকে বিলিয়ে দেই, মাদককে না বলি, সব শিশুর শিক্ষার অধিকার নিশ্চিত করি’। এমন অনেক বিষয়ে তিনি পথচারীর উদ্দেশ্য উচ্চস্বরে আবেদন রাখেন ।

স্বপন মিয়া আরো বলেন, সরকারের একার পক্ষে সব অপরাদের বিষয়ে খোঁজ রাখা সম্ভব না। আমরা যেহেতু এই দেশের নাগরিক তাই অবশ্যই অন্যায়কে প্রতিহত করা, দুর্নীতির বিপক্ষে কথা বলা আমাদের সবার  দায়িত্ব।  

ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থী আফনান মাহফুজা বলেন, আমরা সাবাই এগিয়ে আসলে, সমাজের অসংগতি ক্রমশই কমে আসবে। তিনি যে কাজটি করছেন এটি অবশ্যই মানুষকে সচেতন ভূমিকা রাখবে।

ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থী মহিউদ্দিন আকাশ বলেন, পত্রিকা হকার স্বপন ভাইকে প্রায়শই শহরের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতে দেখি। তিনি সবাইকে সচেতন করতে বিভিন্ন সময় ব্যাতিক্রমী নানা উদ্যোগ নিয়ে থাকেন।  

শাসনগাছার হাজী বিরিয়ানীর সত্ত্বাধিকারী সাফায়েত হোসেন বলেন, স্বপন ভাইকে সব সময় দেখি পত্রিকা বিক্রির পাশাপাশি রাস্তায় মানুষকে থামিয়ে বিভিন্ন অপরাধ ও  অন্যায় বিষয়ে কথা বলেন। বিভিন্ন রকম লিফলেট বিতরণ করেন । আবার কখনো সাইকেলে বিভিন্ন অপরাধ বা অন্যায়ের ছবি বেঁধে শহরে ঘুরে বেড়ায়।  

এ ব্যাপারে পত্রিকা বিক্রেতা স্বপনের কাছে জানতে  চাইলে তিনি বলেন, ‘যদি তোর ডাক শুনে কেউ না  আসে তবে একলা চল রে’। এ কাজ করতে গেলে অনেকে অনেক কিছু বলে। কারো কথায় তো আর কাজ বন্ধ করা যায়না। কেননা একজন নাগরীক হিসেবে এটা আমার দায়িত্ব। এ দেশে আমার । এ  দেশের জন্য ত্রিশ লক্ষ্য মানুষ জীবন দিয়েছে। স্বাধীনাত অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা বড় কঠিণ। তিনি দেশের নাগরীকদের উদ্দেশ্যে করে বলেন, ‘আমি করছি, এখন থেকে আপনিও করেন’। কারণ এই দেশটি তো আমাদের সকলের।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!