• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সমাপনী পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত দেড় লাখ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০১৭, ১১:১০ পিএম
সমাপনী পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত দেড় লাখ

ঢাকা: সারাদেশে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। রোববার (১৯ নভেম্বর) বেলা ১১টা থেকে শুরু হয় পরীক্ষা। সমাপনী পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিল প্রায় দেড় লাখ (১ লাখ ৪৫ হাজার ৩৮৩ জন) পরীক্ষার্থী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। এর মধ্যে অনুপস্থিত ছিল ১ লাখ ৬ হাজার ৪৭১ জন। অনুপস্থিতির হার ৩ দশমিক ৭৯ শতাংশ।

এছাড়া ইবতেদায়ির পরীক্ষার্থীরদের মধ্যে ছাত্র এক লাখ ৫৩ হাজার ১৫২ এবং ছাত্রী এক লাখ ৩৮ হাজার ৪১৪ জন। এর মধ্যে অনুপস্থিত ছিল ৩৮ হাজার ৯১২ জন। অনুপস্থিতির হার ১৩ দশমিক ২১ শতাংশ। তবে প্রথম দিনে কোনো পরীক্ষার্থী বহিষ্কার হয়নি।

প্রথম দিন অনুষ্ঠিত হয়েছে ইংরেজি বিষয়ের পরীক্ষা। রাজধানীর মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেখতে যান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত কোনো খারাপ খবর শোনা যায়নি।

আরেক প্রশ্নের জবাবে গণশিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার কেন্দ্র থেকে প্রশ্নপত্র বাইরে চলে যাওয়ার একটা মাধ্যম হলো মুঠোফোন। কিন্তু এবার কোনো শিক্ষক মুঠোফোন নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। কেউ যদি ভুল করে নিয়েও আসেন, সেটা প্রধান শিক্ষকের কক্ষে রেখে যেতে হবে। তাই এবার প্রশ্নপত্রের ছবি তোলার সুযোগ নেই।

শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করার ঘোষণা দেয়া হয়েছে। তাই পঞ্চম শ্রেণি শেষে এ পরীক্ষা থাকবে কি না, এমন প্রশ্নে মোস্তাফিজুর রহমান বলেন, এ বিষয়ে মন্ত্রিসভার সিদ্ধান্তই প্রতিপালন করছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!