• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সমালোচনার জবাব দিলেন ফখরুল


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৩, ২০১৬, ০৮:৪৭ পিএম
সমালোচনার জবাব দিলেন ফখরুল

ঢাকা: এবার ইসি গঠন প্রস্তাবের সমালোচনার জবাব দিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির প্রস্তাব সংবিধানের লঙ্ঘন কি না, প্রেসিডেন্টের সাংবিধানিক ক্ষমতা খর্ব করা কি না, নির্বাচনকালে সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দেওয়ার প্রস্তাবের সমালোচনা, বিএনপির প্রস্তাবে বিচার বিভাগকে উপেক্ষা করা হয়েছে কি না-বিভিন্ন মহল থেকে ওঠা এমন নানা প্রশ্নের জবাব দেন ফখরুল।

বুধবার (২৩ নভেম্বর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব এসব প্রশ্নের জবাব দেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘গণমাধ্যমে এই প্রস্তাবগুলোর পক্ষে-বিপক্ষে লেখালেখি হচ্ছে, এটা আমাদের অনুপ্রাণিত করছে। যেসব প্রশ্ন উঠেছে, সে বিষয়গুলোর ব্যাখ্যা দেওয়া আমাদের দায়িত্ব।’

মির্জা ফখরুল ইসলাম বলেন, বিএনপি রাষ্ট্রপতির ক্ষমতা খর্ব করার কোনো প্রস্তাব করেনি। বরং চেতনাগতভাবে বিএনপির প্রস্তাব রাষ্ট্রপতির কাজকে সহায়তা করবে এবং রাষ্ট্রপতির ভাবমূর্তিকে বিতর্কে ঊর্ধ্বে রাখবে। বিএনপি রাষ্ট্রপতিকে সর্বোচ্চ রাষ্ট্রীয় প্রতীক হিসেবে বিবেচনা করে।

নির্বাচন কমিশন গঠনে বিচার বিভাগকে উপেক্ষা করার বিষয়টি সঠিক নয় বলে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, বিচার বিভাগের ওপর বিএনপির অবিচল শ্রদ্ধা রয়েছে। তবে হাইকোর্টের এক রায়ে (রিট মামলা নম্বর ৩৮১৮/২০০৫) বলা আছে, আপিল বিভাগ বা হাইকোর্টের কোনো বিচারপতি (কর্মরত বা অবসরগ্রহণের পর) নির্বাচন কমিশনে নিয়োগ লাভের যোগ্য হবেন না। কেননা নির্বাচন কমিশন আধা–বিচারিক প্রতিষ্ঠান নয়।

ফখরুল বলেন, অহেতুক কালক্ষেপণ না করে এবং একগুঁয়েমি ত্যাগ করে জাতির মঙ্গলের জন্য একটি গণতান্ত্রিক কাঠামো গঠনে প্রতিনিধিত্বশীল সংসদ গঠন অনিবার্য। এ কারণেই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য স্বাধীন, নিরপেক্ষ ও সাহসী নির্বাচন কমিশনের কোনো বিকল্প নেই।

এদিকে স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার দেওয়া প্রস্তাবের কার্যকর পদক্ষেপ নিতে প্রস্তাবগুলো নিয়ে রাষ্ট্রপতির কাছে যাবেন বিএনপি। এ জন্য বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদল রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়েছেন।

রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে তাঁর সামরিক সচিবের সঙ্গে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার একান্ত সচিব কথা বলেছেন। কিন্তু সামরিক সচিব কিছু জানাননি। বুধবার (২৩ নভেম্বর) আবার লিখিতভাবে সাক্ষাতের সময় চাইবেন বিএনপি। বিএনপি আশা করছেন, রাষ্ট্রের অভিভাবক হিসেবে রাষ্ট্রপতি বিএনপির প্রতিনিধিদলকে সাক্ষাতের সময় দেবেন।

সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব ছাড়াও জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদসহ দলের স্থায়ী কমিটির ছয়জন সদস্য উপস্থিত ছিলেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!