• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সমালোচক ২ নারীকে মন্ত্রিসভায় নিয়োগ দিলেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৪, ২০১৬, ০৩:৫৯ পিএম
সমালোচক ২ নারীকে মন্ত্রিসভায় নিয়োগ দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মন্ত্রিসভায় প্রথমবারের মতো দুই নারীকে নিয়োগ দিয়েছেন। এদের একজন সাউথ ক্যারোলাইনার গভর্নর নিকি হেইলি। তিনি জাতিসংঘে নতুন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন। অপরজন হচ্ছেন, বেটসি ডেভোস। তিনি পাচ্ছেন শিক্ষামন্ত্রীর পদ।

ট্রাম্পের বিরুদ্ধে অভিবাসন-বিরোধী এবং নারীদের সম্মান দিতে জানেন না- এমন অভিযোগ থাকলেও নিজের মন্ত্রিসভায় নিলেন দুই নারীকে। এদের মধ্যে নিকি হেইলি আবার ভারতীয় বংশোদ্ভূত। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত মন্ত্রীর পদমর্যাদা পান। তবে ট্রাম্প এ পদের মর্যাদা কমিয়ে আনতে পারেন বলে আশঙ্কা ছিল অনেকের।

জাতিসংঘে বিবিসির কূটনৈতিক প্রতিনিধি নিক ব্রায়ান্ট জানান, নিকি হেইলিকে রাষ্ট্রদূত নিয়োগ দেয়ার আগে অনেকেই তাকে চিনতেন না। পররাষ্ট্র নীতি এবং জাতিসংঘ বিষয়ে তার ভাবনা সম্পর্কেও খুব বেশি কিছু জানা যায় না। এ কারণে ট্রাম্পের ঘোষণা আসার পর ভারতীয় বংশোদ্ভূত এ নারীকে নিয়ে কৌতুহলী হয়ে ওঠেন অনেকেই।

এদিকে হেইলি বলেছেন, তিনি কাজটা নিতে চান। আর কংগ্রেসের অনুমোদনের আগ পর্যন্ত গভর্নরের দায়িত্ব চালিয়ে যেতে চান। রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে হেইলি সমর্থন দিয়েছিলেন ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও এবং পরে টেক্সাসের সিনেটর টেড ক্রুজকে।

মুসলিমদের আমেরিকায় প্রবেশ বন্ধ করতে ট্রাম্পের প্রস্তাবের কঠোর সমালোচনায় হেইলি বলেছিলেন, ওই পদক্ষেপ মোটেও ‘আমেরিকাসুলভ’ হবে না। এর জবাবে হেইলিকে অবৈধ অভিবাসন বিষয়ে ‘খুবই দুর্বল’ বলেছিলেন ট্রাম্প। সাউথ ক্যারোলাইনার মানুষ হেইলিকে নিয়ে লজ্জিত বলেও মন্তব্য করেছিলেন তিনি।

প্রচারণাকালে ট্রাম্পের সমালোচনা করেছিলেন ডেভোসও। দলে বড় অংকের চাঁদা দেয়া মিশিগানের এই ধনী নারী নির্বাচনী প্রচারের সময় বলেছিলেন, রিপাবলিকান পার্টিতে প্রবেশের অধিকার নেই ট্রাম্পের। ডেভোসের স্বামী অ্যামওয়ে ফরচুনের কর্ণধার। ফোর্বসের মতে, তার সম্পদের পরিমাণ অন্তত ৫ দশমিক ১ বিলিয়ন ডলার।

রিপাবলিকান পার্টির মনোনয়নদৌড়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কার্লি ফিওরিনা, মার্কো রুবিও ও জেব বুশকে সমর্থন দিয়েছিলেন ডেভোস। এতকিছুর পরও ট্রাম্প নতুন শিক্ষামন্ত্রী হিসেবে ডেভোসের নাম ঘোষণায় আশা প্রকাশ করেছেন, একটি দুর্দান্ত ও উৎসাহী শিক্ষা কাঠামো নির্মাণের প্রবক্তা হবেন ডেভোস।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!