• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সমীক্ষা ছাড়াই স্মার্ট কার্ড প্রকল্প


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৭, ২০১৭, ১০:৫৫ পিএম
সমীক্ষা ছাড়াই স্মার্ট কার্ড প্রকল্প

ঢাকা: দেশের নাগরিকদের জন্য স্মার্ট কার্ড দিতে নির্বাচন কমিশনের (ইসি) হাতে নেয়া নতুন প্রকল্পটি ফেরত পাঠিয়েছে পরিকল্পনা কমিশন। একইসঙ্গে পরিকল্পনা কমিশন থেকে এ বিষয়ে ইসি সচিবকে দু’টি পর্যবেক্ষণও দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, কোনও রকম সমীক্ষা না করে অর্থ বিভাগের উন্নয়ন প্রকল্পের জনবল নির্ধারণ কমিটির সুপারিশ ছাড়াই ‘ভোটার তালিকা প্রস্তুত ও জাতীয় পরিচিতি সেবা প্রদানে টেকসই অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক নতুন এই প্রকল্পটি হাতে নেয়ায় ফেরত পাঠানো হয়েছে। সম্প্রতি ইসির ভারপ্রাপ্ত সচিবের কাছে পরিকল্পনা কমিশনের সহকারী প্রধান গোলাম মো. বাতেন স্বাক্ষরিত এক চিঠিতে এসব কথা বলা হয়েছে।

পরিকল্পনা কমিশনের চিঠিতে আরও বলা হয়েছে, প্রকল্পের মোট ২ হাজার ৩১জন কর্মকর্তা/কর্মচারীর একটি জনবল প্রস্তাব করা হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে অর্থ বিভাগের উন্নয়ন প্রকল্পের জনবল নির্ধারণ কমিটির সুপারিশ নেয়া হয়নি। এরই পরিপ্রেক্ষিতে প্রকল্পটি অনুমোদনের সুবিধার্থে এর সম্ভাব্যতা যাচাই করে অর্থ বিভাগের এ সংক্রান্ত কমিটির সুপারিশসহ প্রকল্পটি পরিকল্পনা কমিশনে পাঠানোর অনুরোধ করা হয়।

ওই চিঠিতে ২৫ কোটি টাকার বেশি ব্যয়ের প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সমীক্ষা প্রতিবেদন থাকার বিষয়টিও মনে করিয়ে দেয়া হয়।

সূত্র জানায়, নতুন প্রকল্পটির উন্নয়ন প্রকল্প প্রস্তাবনার (ডিপিপি) মেয়াদ শেষ হওয়ার পর কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতা ও বয়স শিথিল করে ইসিতে সরাসরি স্থানান্তর এবং ৬ষ্ঠ গ্রেডে জনবল পদায়ন নিয়ে ইসির রাজস্ব খাতের সংশ্লিষ্টরা আন্দোলন গড়ে তোলেন। তারা নতুন ডিপিপিতে এসব বৈষম্য দূর করার প্রস্তাবনা তৈরি করতে ‘প্রকল্পের অসঙ্গতি দূরীকরণ কমিটি’ গঠন করেন।

কমিটির আহ্বায়ক করা হয় ইসির উপসিচব মো. নুরুজ্জামান তালুকদারকে। আন্দোলনের কয়েকদিন পর গত ১০ অক্টোবর তাকে ফরিদপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা পদে বদলি করা হয়। এ ঘটনায় নির্বাচন কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। আন্দোলতরত ইসির কর্মকর্তাদের অভিযোগ, প্রকল্পের বৈষম্য নিয়ে আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় এই উপসচিবকে শাস্তি হিসেবে বদলি করা হয়েছে।

উল্লেখ্য, চলমান স্মার্ট কার্ড প্রকল্প ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্স একসেস টু সার্ভিসেস (আইডিইএ)’-এর মেয়াদ আগামী ডিসেম্বরে শেষ হওয়ায় গত ১৯ সেপ্টম্বর নতুন প্রকল্প অনুমোদন দিয়েছে ইসি। নতুন এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬১২ কোটি ৪৩ লাখ টাকা। পরে তা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রকল্প ফেরত পাঠানো হয়েছে মানে এই নয় যে, এটি বাতিল হয়েছে। এ প্রকল্পের কয়েকটি বিষয়ে পরিকল্পনা কমিশন কিছু পর্যবেক্ষণ দিয়েছে। আর সব ধরনের প্রকল্পে এ ধরনের বিষয় ঘটে থাকে। শিগগিরই এর জবাব দেয়া হবে বলেও  জানান তিনি।

প্রকল্পের অসঙ্গগতি নিয়ে আন্দোলন করায় উপসচিবকে বদলির অভিযোগ অস্বীকার করে ভারপ্রাপ্ত সচিব বলেন, এ অভিযোগ ঠিক নয়। রুটিন ওয়ার্কের অংশ হিসেবে কর্মকর্তাদের বদলি করা হয়।

সোনালীনিউজ/এমটিআই/আতা

Wordbridge School
Link copied!