• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সমুদ্র গর্ভে বিলিন হওয়া বিখ্যাত কিছু শহর (ভিডিও)


ফিচার ডেস্ক ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৪:২৭ পিএম
সমুদ্র গর্ভে বিলিন হওয়া বিখ্যাত কিছু শহর (ভিডিও)

ক্লিওপেট্রার প্রাসাদ, আলেক্সান্দ্রিয়া

ঢাকা: পৃথিবীর বয়স বাড়ার সাথে সাথে অনেক কিছুই হারিয়ে যাচ্ছে আমাদের মাঝ থেকে। এই যেমন এক সময় আমাদের এই দেশেই অনেক নদী খাল বিল ছিলো। কিন্তু আজ হয়ে গেছে হাতেগণা। শুধু নদী-নালায় নয়, পৃথিবী থেকে হারিয়ে গেছে অনেক সভ্যতা, অনেক বিখ্যাত শহর। যেমন- গ্রীক, মেসপটোমিয়া সভ্যতা। হারিয়ে গেছে পৃথিবীর বিখ্যাত ও রহস্যময় শহর আটলান্টিস। 

আটলান্টিস হল পৌরাণিক উপকথা অনুযায়ী সমুদ্রতলে হারিয়ে যাওয়া একটি দ্বীপ। এর প্রথম উল্লেখ পাওয়া যায় খৃষ্টপূর্ব ৩৬০ অব্দের প্লেটোর ডায়ালগ টাইমাউস এন্ড ক্রিটিয়াসে। প্লেটোর মতে প্রায় ৯০০০ বছর আগে আটলান্টিস ছিল হারকিউলিসের পিলারের পাদদেশে একটি দ্বীপ যা এর নৌ-সক্ষমতা দিয়ে ইউরোপের অধিকাংশ স্থান জয় করেছিল। কিন্তু এথেন্স জয় করার একটি ব্যার্থ প্রয়াসের পর এক দিন ও এক রাতের প্রলয়ে এটি সমুদ্রগর্ভে বিলীন হয়ে যায়।

সেই আটলান্টিস শহরটি খুজতে গিয়ে অনেক শহরের খোঁজ মিলে সমুদ্র গর্ভে। দুটি বড় পিরামিডও পাওয়া যায়। তারই নিচে তারই কয়েকটি শহর নিয়ে আলোচনা করা হলো-

ইয়োনাগুনি-জিমা

# ইয়োনাগুনি-জিমা, জাপান: দেশটির উপকূল থেকে বেশ কাছে, ইয়োনাগুনি নামের যেসব স্থাপনা আছে সেগুলো মানুষের তৈরি নাকি প্রাকৃতিক- এ নিয়ে এখনো সন্দেহ আছে গবেষকদের মনে। এখানে সমুদ্রের তলে রয়েছে বেশকিছু পিরামিড।

সাগরের তল থেকে ২৫০ উঁচু এই পিরামিড প্রতিনিয়ত আকর্ষণ করে স্কুবা ডাইভারদের। প্রাকৃতিক বলে ধরে নেওয়া যায়, কিন্তু পাথরের ওপরে সুন্দর করে কাটা ধাপ আর তেকোনা আকৃতি দেখে মনে ধাঁধার সৃষ্টি হয়।

অ্যাটলিট ইয়াম

# অ্যাটলিট ইয়াম, ইসরায়িল: ইসরায়িলের উপকূলে সমুদ্র তলে একটি শহরের চিহ্ন পাওয়া গেছে। ১৯৮৪ সালে এর সন্ধান পায় বিজ্ঞানীরা। সেখানকার স্থাপনাগুলো মিষ্টি আলুর মত তাই এর নামকরণ করা হয়েছে অ্যাটলিট ইয়াম।

পাভলোপেট্রি

# পাভলোপেট্রি, গ্রীস: দেশটির উপকূল থেকে একটু দূরে সমুদ্র তলে একটি শহরের সন্ধান পায় বিজ্ঞানীরা। আটলান্টিস শহরকে খুঁজতে গিয়ে ১৯৬৭ সালে এই শহরের সন্ধান পাওয়া যায়। শহরটি তে বড় বড় দালানের পিলার কিছু কিছু ছাঁদও এখনো অক্ষত রয়েছে।

দ্বারকা

# দ্বারকা, গালফ অফ ক্যাম্বে, ভারত: দেবতা কৃষ্ণের প্রাচীন শহরকে এক সময়ে শুধুই পুরাকাহিনী বলে মনে হলেও ২০০০ সালে খুঁজে পাওয়া গেছে একে। পুরাকাহিনী অনুযায়ী, কৃষ্ণের ছিলো এমন এক বিশাল শহর যাতে ছিলো স্বর্ণ, রৌপ্য এবং অন্যান্য মূল্যবান ধাতু দিয়ে তৈরি সত্তুর হাজার প্রাসাদ। কৃষ্ণের মৃত্যুর পর দ্বারকা তলিয়ে যায় সাগরে। বর্তমানে যেখানে দ্বারকা শহর, তার কাছে সাগরের ১৩১ ফুট নিচে অবস্থিত এই প্রাচীন নগরী। এর স্থাপনার মাঝে দেখা যায় অদ্ভুত রকমে জ্যামিতিক পরিমাপের ব্যবহার।এর মাঝে পাওয়া যায় এমন সব নিদর্শন যার বয়স খ্রিষ্টপূর্ব ৭৫০০ সাল পর্যন্ত হতে পারে। এ কারণে অনেকেই একে পুরাকাহিনীর প্রাচীন দ্বারকা বলেই ধরে নেন।

লায়ন সিটি

# লায়ন সিটি, কিয়ান্দাও লেক, চায়না: সাগর তলের যত শহর আছে তার মাঝে অন্যতম হলো লায়ন সিটি। পূর্ব হান ডাইনাস্টির সময়ে নির্মিত, প্রায় ৬২ টি ফুটবল মাঠের সমান বিস্তৃত এই নগরী এখন শুয়ে আছে থাউজেন্ড আইল্যান্ড লেকের ৮৫-১৩১ ফুট নিচে।

১৯৫০ সালে ইচ্ছে করেই একটা বাঁধ তৈরির উদ্দেশ্যে এই এলাকাটি ডুবিয়ে দেওয়া হয়। সৌন্দর্যের দিক দিয়ে আলেক্সান্দ্রিয়ার প্রতিযোগী এর সব স্থাপনা, আর তাই লায়ন সিটি ইদানিং চায়নার অন্যতম জনপ্রিয় টুরিস্ট স্পট হয়ে উঠছে।

 ক্লিওপেট্রার প্রাসাদ

# ক্লিওপেট্রার প্রাসাদ, আলেক্সান্দ্রিয়া, মিশর: ধারণা করা হয় আলেক্সান্দ্রিয়া প্রায় দেড় হাজার বছর আগে এক ভূমিকম্পে হারিয়ে গিয়েছিলো সাগরের বুক, সম্প্রতি একে খুঁজে পাওয়া গেছে। রানি ক্লিপপেট্রার এই শহরের রাজকীয় প্রাসাদের পাশাপাশি দেবি আইসিসের মন্দিরও খুঁজে পাওয়া গেছে বলে ধারণা করা হচ্ছে।

পাওয়া গেছে ১৪০ টার মতো নিদর্শন। এমনকি এখানে ক্লিওপেট্রার সমাধি এবং একটি প্রাচীন মিউজিয়ামও পাওয়া যেতে পারে।

পোর্ট রয়েল

# পোর্ট রয়েল, জামাইকা: জামাইকার উপকূল থেকে একটু দূর এই শহরটির অবস্থান। একসময়ে জলদস্যু দিয়ে গিজগিজ করতো এই বন্দর। পৃথিবীর সবচাইতে খারাপ শহর হিসেবে এর কুখ্যাতি ছিলো। কিন্তু ১৬৯২ সালের জুনে ৭.৫ স্কেলের এক ভয়াবহ ভুমিকম্প আঘাত হানে এখানে। এর প্রভাবে সাগর টেনে নেয় পোর্ট রয়ালকে, মারা যায় দুহাজারেরও বেশি বাসিন্দা। 

ভিডিও:

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!