• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সমুদ্র রক্ষার শর্তে ঋণ মাফ


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৪, ২০১৮, ০২:১১ পিএম
সমুদ্র রক্ষার শর্তে ঋণ মাফ

ঢাকা : সমুদ্রের পরিবেশ সংরক্ষণের শর্তে ঋণ মাফ পাচ্ছে সেশেলস। ঋণ মাফের এ ধরনের ঘটনা বিশ্বে এই পথম। ভারত মহাসাগরের বিশাল এক এলাকা সংরক্ষণের বিনিময়ে এ সুবিধা পাচ্ছে আফ্রিকার এ দ্বীপরাষ্ট্র।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৮১ হাজার বর্গমাইল সমুদ্র এলাকা সংরক্ষিত রাখার বিনিময়ে দ্বীপরাষ্ট্রটির জাতীয় ঋণের কিছু অংশ মাফ করে দেওয়া হবে। সংরক্ষিত ওই এলাকার আয়তন গ্রেট ব্রিটেনের সমান।

ব্রিটেনের দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, শর্ত অনুসারে যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম ও ইতালির ঋণের ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার পরিমাণ অর্থ পরিশোধ করবে মার্কিন স্বেচ্ছাসেবী সংস্থা নেচার কনজারভেটরি এবং আরো কয়েক লগ্নিকারী দেশ ও সংস্থা। এ ক্ষেত্রে ঋণের কিছু অংশ মওকুফ করে দেবে দেশগুলো।

লগ্নিকারীদের মধ্যে হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিওর প্রতিষ্ঠিত একটি ফাউন্ডেশনও আছে। এই সমঝোতা কার্যকরের পেছনে বড় ভ‚মিকা রেখেছে।

মহাসাগরের একটি বিরাট এলাকা ‘সংরক্ষিত’ রাখার ফলে সেখানে পর্যটন বা মাছ ধরার কর্মকাণ্ড সীমিত হবে। এতে ভবিষ্যতে সামুদ্রিক জীবন অনেকটা রক্ষা করা যাবে বলে আশা করা হচ্ছে।

সেশেলসের প্রেসিডেন্ট ড্যানি ফাউরে বলেছেন, ‘আমাদের বিশাল সমুদ্র শুধু উন্নয়নের সম্ভাবনাই বয়ে আনছে না, তার সঙ্গে দায়িত্বও নিয়ে আসছে।’ পরিবেশ রক্ষার মাধ্যমে সেশেলস তাদের পরবর্তী প্রজন্মকে ভবিষ্যতের অনিশ্চয়তা থেকেও অনেকটা রক্ষা করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!