• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত


নিজস্ব প্রতিবেদক  জুলাই ১৫, ২০১৬, ০৯:৩৬ পিএম
সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

সমুদ্রবন্দরে সতর্ক সংকেত ও ভারি বৃষ্টির বার্তা নিয়ে বাংলাদেশের প্রকৃতিতে আসছে বর্ষার দ্বিতীয় মাস শ্রাবণ। শনিবার (১৬ জুলাই) শ্রাবণের প্রথম দিন। শুক্রবার (১৫ জুলাই) বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ার দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর।

একই সঙ্গে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে অতি ভারি বৃষ্টির সতর্ক বার্তাও জারি করেছে আবহাওয়া বিভাগ।

সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য চট্রগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

একজন আবহাওয়াবিদ জানিয়েছেন, গভীর সঞ্চালনশীল মেঘমালা হচ্ছে, বজ্রমেঘ যা প্রতিনিয়ত ছুটাছুটি করছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত মানে হলো- বন্দর ও বন্দরে নোঙ্গর করা জাহাজগুলোর দুর্যোগ কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে।

ভারি বৃষ্টির সতর্কবাণী

আবহাওয়া অধিদফতরের ভারি বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে শুক্রবার (১৫ জুলাই) বিকেল ৩টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

মৌসুমী বায়ু দুর্বল হয়ে যাওয়ায় গত ৭ জুলাই থেকে সারা দেশে বৃষ্টির তীব্রতা কমে যায়। এতে বাতাসে জলীয় বাষ্প বেড়ে গিয়ে ভ্যাপসা গরম দেখা দেয়।

শুক্রবার (১৫ জুলাই) সকাল থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বেড়েছে। শুক্রবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খেপুপাড়ায় ৭৮ মিলিমিটার।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!