• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সম্পদ বিবরণীর মামলায় হাইকোর্টে জামিন পাননি সোহেল রানা


আদালত প্রতিবেদক নভেম্বর ১৫, ২০১৭, ০১:২৩ পিএম
সম্পদ বিবরণীর মামলায় হাইকোর্টে জামিন পাননি সোহেল রানা

ঢাকা: সাভারের আলোচিত রানা প্লাজা ধ্বসের পর তার সম্পদ বিবরণী দাখিল বিষয়ে দুর্নীতি দমন কমিশনের মামলায় ভবনটির মালিক সোহেল রানার জামিন মেলেনি হাইকোর্টে।

মঙ্গলবার বিচারপতি আবু বক্কর সিদিক্কীর হাইকোর্ট বেঞ্চ তার আবেদনটি খারিজ করেন। একইসঙ্গে, এই মামলায় সোহেল রানার ৩ বছরের সাজার বিরুদ্ধে করা আপিল গ্রহন করেছেন আদালত। বিষয়টি সাংবাদিকদের জানান দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

গত ২৯ আগস্ট ঢাকার বিশেষ জজ কেএম ইমরুল কায়েশ সোহেল রানাকে তিন বছর কারাদণ্ড দেন। একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

সম্পদ বিবরণীল এ মামলাটি দায়ের করা হয় ২০১৫ সালের ২০ মে। ওই বছরের ৯ নভেম্বর রানাকে গ্রেফতার দেখাণো হয়। গত ২৯ এপ্রিল বেনাপোলে র‌্যাবের হাতে গ্রেফতার হন রানা।

জানা যায়, রানা প্লাজার মালিক সোহেল রানার নিজের, তার স্ত্রী ও তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে-বেনামে অর্জিত স্থাবর, অস্থাবর সম্পদ ও দায়-দেনার উৎস এবং তা অর্জনের বিস্তারিত বিবরণী চেয়ে ২০১৩ সালের ২২ মে সম্পদ বিবরণী নোটিশ ইস্যু করে দুদক।

২০১৫ সালের ১ এপ্রিল কাশিমপুর কারাগারের জেল সুপারের মাধ্যমে রানার নামের সম্পদ বিবরণী নোটিশ পাঠানো হয়। ওই বছরের ৪ এপ্রিল রানা নিজে স্বাক্ষর করে সম্পদ বিবরণী নোটিশ গ্রহণ করেন। ২৬ এপ্রিল তা পূরণ না করেই দুদকে পাঠান। দুদকে সম্পদ বিবরণী দাখিল না করার এ অপরাধে ওই একই বছরের ২০ মে কমিশনের উপপরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে রাজধানীর রমনা থানায় এ মামলাটি করেন।

তদন্ত শেষে ২০১৬ সালের ১ আগস্ট আদালতে এ মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করা হয়। চলতি বছরের ২৩ মার্চ এ মামলায় সোহেল রানার বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন করেন আদালত। এ মামলায় ৮ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!