• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সম্পদ রক্ষার আমল


ধর্ম ডেস্ক জানুয়ারি ১৬, ২০১৭, ০৪:২৪ পিএম
সম্পদ রক্ষার আমল

ঢাকা: কেউ এমন আছে কি যার মনে উন্নতির খায়েশ নেই? এগিয়ে যাবার ইচ্ছে নেই? সম্মান, সুখ্যাতি ও সম্পদ লাভের আকাঙ্ক্ষা নেই? অবশ্যই না। সবাই চায় জীবনে সফল হতে, প্রাপ্তির আনন্দে অবগাহন করতে। তবে হাজারো লাখো মানুষ আছে যারা শুধু উন্নতির চিন্তাই করে, হদয়ে কেবল স্বপ্নের জালই বোনে; কিন্তু সফলতা তাদের পদ চুম্বন করে না। সাফল্যের সোনার হরিণ তাদের কাছে ধরা দেয় না।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়াও এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক আমল ও ফজিলত রয়েছে। আল্লাহর একটি গুণবাচক নাম (اَلْحَلِيْمُ) ‘আল-হালিমু’।

(اَلْحَلِيْمُ) ‘আল-হালিমু’-এর অর্থ হলো- ‘অত্যন্ত ধৈর্যশীল অর্থাৎ ‍যিনি বান্দার পাপের শাস্তির ব্যাপারে জলদি করেন না। বরং তারা যেন তাওবা করে, সে জন্য তাদেরকে ঢিল দিয়ে থাকেন।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْحَلِيْمُ) ‘আল-হালিমু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

‘আল-হালিমু’ অর্থ ‘অত্যন্ত ধৈর্যশীল।’

ফজিলত
যে ধনী ও নেতৃস্থানীয় ব্যক্তি আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْحَلِيْمُ) ‘আল-হালিমু’-এর জিকিরের আমল নিয়মিত করে, ওই ব্যক্তি ধন-সম্পদ ক্ষতি হওয়া থেকে রক্ষা পায় ও নেতৃত্ব স্থায়ী হয়।

যারা আল্লাহ তাআলার গুণবাচক (اَلْحَلِيْمُ) ‘আল-হালিমু’ মোবারক নামটি কাগজে লিখে পানিতে ধুয়ে নেয় এবং সে পানি ক্ষেত-খামারে ছিটিয়ে দেয় অথবা গাছের গোড়ায় ঢেলে দেয় তবে ক্ষেত-খামারের ফসল এবং গাছের ফল নিরাপদ থাকে। তাতে বরকত হয় এবং পরিপূর্ণ ফল অর্জিত হয়।

পরিশেষে...
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ ছোট্ট আমলটির মাধ্যমে তাদের ফল ও ফসলের ক্ষতি থেকে রক্ষা করুন। মানুষের ধন-সম্পদ অনিষ্ট থেকে রক্ষাসহ সঠিক নেতৃত্ব দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাক/আকন

Wordbridge School
Link copied!